ঢাকা, বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯ আপডেট : ২২ মিনিট আগে

ফের জাবিতে ৩৯ বছরের শফিক, লক্ষ্য ইংরেজি বিভাগ

  জাবি প্রতিনিধি

প্রকাশ : ৩১ জুলাই ২০২২, ২৩:৩৬  
আপডেট :
 ০১ আগস্ট ২০২২, ০০:২৪

ফের জাবিতে ৩৯ বছরের শফিক, লক্ষ্য ইংরেজি বিভাগ
শেখ শফিক, ছবি- প্রতিনিধি
জাবি প্রতিনিধি

গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার বাসিন্দা শেখ শফিক। ছোটোবেলা থেকেই পড়াশোনার প্রতি অদম্য আগ্রহ থাকলেও মেধাবী শফিকের পড়াশোনা বন্ধ হয়ে যায় স্কুল পেরোনোর পরেই। ২০০৪ সালে এসএসসি পাশ করার পর পারিবারিক টানাপোড়েনের জেরে থমকে যায় শফিকের শিক্ষাজীবন। তবে, শফিক থমকে যাননি। নিজের ইচ্ছাশক্তি আর অধ্যাবসায়কে পুঁজি করে নিয়মিত হয়েছেন শিক্ষাজীবনে।

পড়াশোনা বন্ধ হয়ে যাওয়ার একযুগ পর পুনরায় শিক্ষাজীবনে নিয়মিত হওয়ার পথচলা শুরু হয় শফিকের। ২০১৮ সালে আবারও বসেন মাধ্যমিক পরীক্ষায়। নিজ বিদ্যাপীঠের সর্বোচ্চ ফলাফল জিপিএ ৪.৬৮ নিয়ে পার হন মাধ্যমিকের গণ্ডি। বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্নে সাধারণ শাখায় ড. এনামুল হক কলেজের মানবিক বিভাগে ভর্তি হন। সেখান থেকেই অংশ নেন উচ্চ-মাধ্যমিক পরীক্ষায়। ২০২০ সালে জিপিএ ৪.৮৩ নিয়ে ৩৭ বছর বয়সে এইচএসসি পাশ করেন শেখ শফিক। এরপর ২০২০-২১ সেশনের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ভর্তি হন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের শিক্ষার্থী শেখ শফিকের লক্ষ্য আবারও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ। জাবির এর আগের শিক্ষাবর্ষের (২০২০-২১) ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছিলেন শফিক, মেধাতালিকায় অর্জন করেছিলেন ৩৩৮তম স্থান। সেবার শফিকের সুযোগ মেলেনি ইংরেজি বিভাগে ভর্তি হওয়ার। তবে হাল ছাড়তে রাজি নন শফিক। ইংরেজি বিভাগে পড়ার জেদ নিয়েই আবারও পরীক্ষায় বসেছেন তিনি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে পড়ার এই জেদের কারণ নিয়ে জানতে চাইলে শফিক বলেন, ছোটোবেলা থেকে ইংরেজি ভাষার প্রতি একটি সহজাত টান অনুভব করতাম। ভালো লাগে ইংরেজি সাহিত্য। সবকিছু মিলেই তাই জেদটাও রয়ে গেছে।

নিজ এলাকায় শিশুদের ইংরেজি পড়িয়ে জনপ্রিয়তা পাওয়া শফিক এলাকাবাসির কাছে পরিচিত ‘ইংলিশম্যান শফিক’ নামে পরিচিত। ভাষাটি নিয়ে চর্চা ও অনুশীলন তার কম নয়। এই ভাষায় তার পাণ্ডিত্যকে পুঁজি করেই কোচিং ক্লাস আর প্রাইভেট টিউশন পড়িয়ে টেনে নিয়ে চলেছেন মা-বাবা ও দুই কন্যাসহ ৭ সদস্যের পরিবার।

রবিবার ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৮০ টি নৈর্বক্তিক প্রশ্নের মধ্যে ৫৮টির উত্তর করেছেন শেখ শফিক। এর মধ্যে সঠিক হয়েছে ৫২ টি। স্বপ্নজয়ের এবারের ধাপেও জয় হতে পারে যদি ভাগ্য সহায় হয়।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত