ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

ঢাবি উপাচার্যের সাথে নেদারল্যান্ডসের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ১০ আগস্ট ২০২২, ১৬:৩৬

ঢাবি উপাচার্যের সাথে নেদারল্যান্ডসের রাষ্ট্রদূতের সাক্ষাৎ
ছবি: প্রতিনিধি

বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত মি. অ্যান ভ্যান লিউয়েন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

বুধবার উপাচার্যের কার্যালয়ে এ সাক্ষাৎকার অনুষ্ঠিত হয়। এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. নিয়ামুল নাসেরসহ বিভাগের কয়েকজন শিক্ষক উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে, বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে নেদারল্যান্ডসের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালুর ব্যাপারে মতবিনিময় করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান রাষ্ট্রদূতকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত ইতিহাস সম্পর্কে অবহিত করে বলেন, নেদারল্যান্ডস বাংলাদেশের গুরুত্বপূর্ণ উন্নয়ন সহযোগী দেশ। ঢাকা বিশ্ববিদ্যালয় এবং নেদারল্যান্ডসের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে যৌথ শিক্ষা ও মৌলিক গবেষণা কার্যক্রম চালুর লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য উপাচার্য নেদারল্যান্ডসের রাষ্ট্রদূতের প্রতি আহ্বান জানান।

রাষ্ট্রদূত মি. অ্যান ভ্যান লিউয়েন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ ও গতিশীল নেতৃত্বে বাংলাদেশ সর্বক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য অর্জন করছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় বিশেষ করে প্রাণিবিদ্যা বিভাগের সঙ্গে নেদারল্যান্ডসের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের যৌথ শিক্ষা ও গবেষণামূলক কার্যক্রম চালুর ব্যাপারে গভীর আগ্রহ প্রকাশ করে তিনি বলেন, এ ব্যাপারে তাঁর দূতাবাস সর্বাত্মক সহযোগিতা করবে।

এর আগে নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত মি. অ্যান ভ্যান লিউয়েন ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগ পরিদর্শন করেন এবং বিভাগীয় শিক্ষকবৃন্দের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে মতবিনিময় করেন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত