ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৫ মিনিট আগে
শিরোনাম

'বি' ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা, প্রস্তুত জবি

  জবি প্রতিনিধি

প্রকাশ : ১১ আগস্ট ২০২২, ১৩:৫০

'বি' ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা, প্রস্তুত জবি

গুচ্ছভুক্ত দেশের ২২টি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের সমন্বিত (স্নাতক) সম্মান 'বি' ইউনিটের ভর্তি পরীক্ষার সব প্রস্তুতি সম্পন্ন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। আগামী ১৩ আগস্ট অনুষ্ঠিতব্য মানবিক বিভাগের পরীক্ষায় অংশ নিবেন ৯৫ হাজার ৬৩৭ জন শিক্ষার্থী।

আজ বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে সার্বিক প্রস্তুতির বিষয়ে জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন ও গুচ্ছের 'বি' ইউনিটের সমন্বয়কারী অধ্যাপক ড. মো. রইছ উদ্দীন।

অধ্যাপক রইছ উদ্দীন বলেন, গতকাল সিট কার্ড, ডোর স্টিকারসহ পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্ট প্রয়োজনীয় কাগজপত্র আমরা কেন্দ্রসমূহে পাঠিয়ে দিয়েছি। পরীক্ষার দিন ভর্তিচ্ছুদের সহায়তা দিতে বিএনসিসি, রোভার স্কাউট, রেঞ্জার ইউনিট সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে।

কেন্দ্রের বাইরে আইনশৃঙ্খলা রক্ষায় এবং পরীক্ষার্থীদের সার্বিক নিরাপত্তা নিশ্চিতকরণে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের সাহায্যে পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে চিঠির মাধ্যমে জানানো হয়েছে।

জানা যায়, 'বি' ইউনিটে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অংশ নিচ্ছে ১১ হাজার ৯২৭ জন পরীক্ষার্থী। জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রের অধীনে রাজধানীর তিনটি উপকেন্দ্রেও আসন বিন্যাস করা হয়েছে। তিনটি উপকেন্দ্র হলো সিদ্ধেশ্বরী গার্লস কলেজ (৪৫৪৬), উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয় (১৬৯৬), উইলস লিটল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজ (৩৬০০)। এ তিনটি উপকেন্দ্রে মোট নয় হাজার ৮৪২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে।

গুচ্ছভুক্ত ২২টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হলো জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয় ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত