ঢাকা, রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯ আপডেট : ১১ মিনিট আগে

‘চেতনায় বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ’ শিরোনামে জবি সাহিত্য সংসদের লেখা আহ্বান

  জবি প্রতিনিধি

প্রকাশ : ১২ আগস্ট ২০২২, ২২:৪২

‘চেতনায় বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ’ শিরোনামে জবি সাহিত্য সংসদের লেখা আহ্বান
জবি প্রতিনিধি

জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাহিত্য সংসদ আয়োজিত ত্রৈমাসিক সাহিত্য ম্যাগাজিনের জন্য ‘চেতনায় বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ’ শিরোনামে লেখা আহ্বান করা হয়েছে। গ্রামের প্রত্যন্ত অঞ্চলের বীর মুক্তিযোদ্ধাদের অপ্রকাশিত গল্প-কাহিনী, বিশেষ করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে যারা মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিল তাদের স্মৃতিচারণ তুলে ধরার চেষ্টা করা হয়েছে এই বিশেষ সংখ্যায়।

এছাড়া বীর মুক্তিযোদ্ধা এবং তাদের পরিবারের কাছ থেকে বাস্তব ঘটনার অনুলিপি আহ্বান করা হয়েছে।

ম্যাগাজিনে লেখা প্রকাশের জন্য গ্রামের প্রত্যন্ত অঞ্চলে মুক্তিযোদ্ধাদের মুখনিঃসৃত গল্প অথবা মুক্তিযুদ্ধের সময় ঘটা অপ্রকাশিত তথ্যবহুল ঘটনা হতে হবে। ছড়া, কবিতা, গল্প, ছোটগল্প, ও প্রবন্ধে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের, ছেলেবেলা, কিশোর বয়সের আদর্শ ও স্মৃতিগুলো লেখার মধ্যে তুলে ধরতে হবে।

জমা দেয়া লেখার প্রতি কোনো স্বত্ত্ব রাখা যাবে না। লেখাগুলো কোনো কপি বা আগে প্রকাশিত হলে লেখাটি বাদ পড়ে যাবে। চিত্রাঙ্কনে বঙ্গবন্ধু বা মুক্তিযুদ্ধের দৃশ্য ফুটিয়ে তুলতে হবে। লেখার মান ভালো হলে জাতীয় পত্রিকায় প্রকাশের ব্যবস্থা করা হবে। লেখা জমা দেয়ার ক্ষেত্রে জবি সাহিত্য সংসদ এর অফিসিয়াল মেইলে [email protected] লেখা পাঠাতে হবে এবং নিজের পরিচয়সহ এক কপি ছবি সংযুক্ত থাকতে হবে।

লেখকের উক্ত লেখাটি অবশ্যই জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাহিত্য সংসদের অফিসিয়াল ফেসবুক গ্রুপে আপলোড করতে হবে। লেখার মান নির্ণয় করা হবে, ৮০% বিচারকমণ্ডলী কর্তৃক, ২০% হবে অফিসিয়াল ফেসবুক গ্রুপে পোস্টকৃত লেখার লাইক কমেন্ট ও শেয়ারের ভিত্তিতে। নির্দিষ্ট প্রতিপাদ্য ছাড়াও লেখকের যেকোনো লেখা ম্যাগাজিন বা সাহিত্য পত্রিকায় প্রকাশের জন্য দিতে পারবেন। লেখা জমা দেওয়ার শেষ সময় ২০ আগস্ট রাত ১২টা।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাহিত্য সংসদের আহ্বায়ক আলিমুল ইসলাম বলেন, আমরা বঙ্গবন্ধু ও গ্রামের প্রত্যন্ত অঞ্চলের অপ্রকাশিত মুক্তিযোদ্ধাদের গল্প, তৎকালীন জগন্নাথ কলেজের মুক্তিযোদ্ধা শিক্ষার্থীদের স্মৃতিচারণ এবং শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণা বান্ধব লেখাগুলো প্রকাশ করতে এই উদ্যোগ নিয়েছি, সকলের সহযোগিতা ও লেখা আহ্বানে অনুরোধ করছি।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত