ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

শিক্ষামন্ত্রীর বক্তব্য দায়িত্ব জ্ঞানহীন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৬ আগস্ট ২০২২, ১৪:০০

শিক্ষামন্ত্রীর বক্তব্য দায়িত্ব জ্ঞানহীন

সম্প্রতি ডিপ্লোমা কোর্সের মেয়াদ ৪ বছর থেকে ৩ বছরে নামিয়ে আনার পরিকল্পনার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আর এই বক্তব্যকে দায়িত্ব জ্ঞানহীন বক্তব্য বলছে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদ।

মঙ্গলবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে এ কথা বলেন সংগঠনটির নেতৃবৃন্দরা।

লিখিত বক্তব্যে সংগঠনটির সদস্য সচিব মির্জা এটিএম গোলাম মোস্তফা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাতদিন পরিশ্রম করে যাচ্ছেন। সেই মুহুর্তে শিক্ষামন্ত্রী জাতীয় ও আন্তজার্তিকভাবে সমাদৃত একটি মিমাংসিত কোর্স সম্পর্কে বিতর্কিত বক্তব্য ডিপ্লোমা প্রকৌশল শিক্ষা ব্যবস্থাকে উত্তপ্ত করে তুলেছে। প্রশ্ন হচ্ছে শিক্ষা মন্ত্রী কি ইচ্ছাকৃতভাবে দেশের অস্থির পরিস্থিতি সৃষ্টি করছে?

তিনি বলেন, শুধু ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষাব্যবস্থা নয়, সামগ্রিক শিক্ষার মান নিয়েই ব্যাপক প্রশ্ন উঠেছে। সেই ব্যার্থতার দায় ঢাকতে অত্যন্ত সুকৌশলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষার মেয়াদ হ্রাসের ইস্যু জাতির সামনে এনেছেন। আপনারা দেখেছেন ইতোমধ্যে শিক্ষার্থীরা ক্ষোভে ফেটে পড়েছে।

রাশিয়া ইউক্রেন যুদ্ধের কারণে বৈশ্বিক সংকট মোকাবেলায় সরকার যখন ব্যস্ত, ঠিক এই সময়ে মন্ত্রীর এ ধরণের বক্তব্য সরকারের জন্য শুভ বার্তা বয়ে আসবে না।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী কারিগরি শিক্ষার সম্প্রসারণ, পলিটেকনিক শিক্ষাব্যবস্থায় তীব্র শিক্ষক স্বল্পতা নিরসন, ল্যাব ওয়ার্কসপ, ক্লাসরুম সংকট নিরসনসহ জাতীয় শিক্ষানীতি ২০১০ এর অভীষ্ট লক্ষ্য বাস্তবায়নে মনোযোগ দেয়ার আহ্বান জানানো হয়। মূল সমস্যা পাশ কাটিয়ে কারো প্ররোচনায় এমন পদক্ষেপ গ্রহণ করলে তার পরিণতি ভয়াবহ হবে বলেও সংবাদ সম্মেলন থেকে হুশিয়ারি উচ্চারণ করা হয়।

নেতৃবৃন্দ বলেন, শান্তিপূর্ণ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষাঙ্গন ও প্রকৌশল অঙ্গনকে পরিকল্পিতভাবে অশান্ত করার অপপ্রয়াস কোনভাবে মেনে নেয়া হবে না।

তারা বলেন, বিশ্ব প্রেক্ষাপটে নানা প্রতিকূল পরিস্থিতিতে যখন প্রধানমন্ত্রী জনজীবনে স্বস্তি আনার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন এবং মানবসম্পদ উন্নয়নে কারিগরি শিক্ষাকে শিক্ষার মূলস্রোতধারায় নিয়ে আসার পরিকল্পনা বাস্তবায়ন করছেন, ঠিক সেই মুহূর্তে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ঠেলে দেয়ার পরিণতি কোনভাবে দেশ ও জাতির জন্য মঙ্গল বয়ে আনবে না। এটিকে সরকারের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র উল্লেখ করে সংবাদ সম্মেলনে বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণে নিয়ে শিক্ষা মন্ত্রণালয়কে এ ধরনের পদক্ষেপ বন্ধের নির্দেশনা প্রদানের জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ করা হয়।

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রীর বক্তব্য অবিলম্বে প্রত্যাহার ও এ শিক্ষাব্যবস্থায় বিরাজমান সংকট নিরসনসহ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবীদের ৪ দফা মেনে নেয়ার দাবিতে ১৭ থেকে ২৫ আগস্ট পর্যন্ত দেশব্যাপী আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে মূল বক্তব্য পাঠ করেন সংগ্রাম পরিষদের সদস্য সচিব মির্জা এটিএম গোলাম মোস্তফা। অন্যান্যের মাঝে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন আইডিইবি'র সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান, কেন্দ্রীয় সংগ্রাম পরিষদের আহ্বায়ক মো. ফজলুর রহমান খান, আইডিইবি'র জনসংযোগ ও প্রচার সম্পাদক মো. সিরাজুল ইসলাম, প্রাইভেট সেক্টর ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. নাজিমুদ্দিন পাটোয়ারী, বাকাছাপ কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. মেহেদি হাসান, মো. সাইফুল আলম মোল্লা প্রমুখ।

বাংলাদেশ জার্নাল/একে/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত