ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

জবিতে ময়লার স্তুপ রেখেই শেষ হলো 'ক্লিন ক্যাম্পাস ক্যাম্পেইন'

  জবি প্রতিনিধি

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২২, ০১:৪৮

জবিতে ময়লার স্তুপ রেখেই শেষ হলো 'ক্লিন ক্যাম্পাস ক্যাম্পেইন'
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ময়লার স্তুপ। ছবি: প্রতিনিধি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বিভিন্ন জায়গায় ময়লার স্তুপ রেখে শেষ হলো তিনদিন ব্যাপী 'ক্লিন ক্যাম্পাস ক্যাম্পেইন'। পরিষ্কার-পরিচ্ছন্ন ও আদর্শ ক্যাম্পাস গঠনের লক্ষ্যে ৭, ৮ ও ১৯ সেপ্টেম্বর শিক্ষার্থীদের স্বেচ্ছামূলক অংশগ্রহণে ৩ দিনব‍্যাপী ক‍্যাম্পাস পরিচ্ছন্নতা কার্যক্রম অনুষ্ঠিত হয়।

সরেজমিনে দেখা যায়, ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় ময়লার বিশাল স্তুপ পড়ে আছে। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ, ক্যাফেটেরিয়ার সামনে এবং বোটানিক্যাল গার্ডেনের চারপাশে ময়লায় সয়লাব হয়ে আছে। 'ক্লিন ক্যাম্পাস ক্যাম্পেইন' নামকরণ হলেও ক্যাম্পাস ক্লিন করার কোনো লক্ষণই দেখা যাচ্ছেনা। আগের মতই ময়লার স্তুপ পড়ে থাকায় ক্যাম্পাসের পরিবেশ নষ্ট হচ্ছে। 'ক্যাম্পাস ক্লিনিং ক্যাম্পেইন' আসলে কতটুকু স্বার্থক এটা নিয়ে প্রশ্ন উঠছে শিক্ষার্থীদের মনে।

এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করে অর্থনীতি বিভাগের শিক্ষার্থী ইতি খাতুন জানান, প্রথমে যখন শুনেছিলাম ক্যাম্পাস ক্লিন ক্যাম্পেইন হচ্ছে তখন বেশ খুশি হয়েছিলাম। কারণ নিজেদের ক্যাম্পাস পরিচ্ছন্ন দেখতে কার না ভালো লাগে? কিন্তু ক্যাম্পেইন শেষে তেমন কোনো পরিবর্তন দেখলাম না। এটা আমাদের জন্য খুবই হতাশাজনক।

আরেক শিক্ষার্থী বলেন, আমাদের ক্যাম্পাস ছোট৷ কিন্তু এই ছোট ক্যাম্পাসেও যত্রতত্র ময়লা দেখতে কারোরই ভালো লাগবে না। ভেবেছিলাম ক্যাম্পাস ক্লিনিং কর্মসূচি শেষে হয়ত এমনটা আর দেখতে হবেনা। কিন্তু আজকেও দেখলাম ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় ময়লার স্তুপ পড়ে আছে।

পরিবেশ উন্নয়ন ও পরিষ্কার-পরিচ্ছন্নতা কমিটির আহ্বায়ক এবং ভূগোল ও পরিবেশ বিভাগের অধ‍্যাপক আব্দুল কাদের বলেন, ক্লিনিং ক্যাম্পাস ক্যাম্পেইনে আমরা সাধারণত বিল্ডিং এর ভেতরে আর ক্যাম্পাসের পেছনের দিকে যেখানে সাধারণত ক্লিনাররা পরিষ্কার করে না সেখানে কার্যক্রম করেছি। আর শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা থাকে তাই সব জায়গায় পরিষ্কার করা সম্ভব হয়না। যদি এটা পরবর্তীতে প্রাতিষ্ঠানিক প্লাটফর্ম পায় তবে আরো বড় পরিসরে করা যেতে পারে।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত