ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫২ মিনিট আগে
শিরোনাম

রাজশাহী বোর্ডে উত্তরপত্র পুনর্নিরীক্ষণে ২০ হাজার আবেদন

  রাজশাহী প্রতিনিধি

প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০২২, ১৬:২৯

রাজশাহী বোর্ডে উত্তরপত্র পুনর্নিরীক্ষণে ২০ হাজার আবেদন
ফাইল ছবি

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষার ফল প্রকাশের পর ৩২ হাজার ২৫১টি উত্তরপত্র পুনর্নিরীক্ষণের আবেদন পড়েছে। আবেদনকারীর সংখ্যা ২০ হাজার ১৮১ জন। কেউ কেউ একাধিক খাতাও পুনর্নিরীক্ষণের আবেদন করেছে।

আশানুরূপ ফল না পেয়ে শিক্ষার্থীরা গত ৬ তারিখ পর্যন্ত এসব আবেদন করে। রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘ফল প্রকাশের পর ২৯ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত পুনর্নিরীক্ষণের আবেদনের সুযোগ দেওয়া হয়। এ সময়ে ২০ হাজার ১৮১ জন শিক্ষার্থী তাদের ৩২ হাজার ২৫১টি খাতা চ্যালেঞ্জ করেছে। এদের মধ্যে বাংলা প্রথম পত্রে দুই হাজার ২০৪ জন, বাংলা দ্বিতীয় পত্রে দুই হাজার ২০৪ জন, ইংরেজি প্রথম পত্রে দুই হাজার ৬৭৬, ইংরেজি দ্বিতীয় পত্রে দুই হাজার ৬৭৬ জন, গনিতে চার হাজার ৩৫৪ জন, ভূগোল ও পরিবেশে পাঁচ হাজার ৪৯৫ জন, উচ্চতর গনিতে এক হাজার ৪৩ জন, কৃষি শিক্ষায় ৪৫৮ জন, পদার্থ বিজ্ঞানে এক হাজার ৫৬৩ জন, রসায়নে দুই হাজার ১২২, জীব বিজ্ঞানে ৯২৬, পৌরনীতি ও নাগরিকতায় ১১৭ জন, অর্থনীতিতে ২৯৪ জন, ব্যবসার উদ্যোগে ৭৫ জন, হিসাব বিজ্ঞানে ৫৪, গার্হস্থ্য বিজ্ঞানে ১৮ জন, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিংয়ে ২৫৮ জন, বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতায় পাঁচ হাজার ৬৭৪ জন।

তিনি আরও বলেন, শিক্ষার্থীরা ধারণা প্রসূত ফল না পেয়ে সাধারণত এটা করে থাকেন। আমরা তাদের প্রত্যাশা মাথায় রেখে সঠিকভাবে খাতা পুনর্নিরীক্ষণ করব এবং দ্রুত ফল প্রকাশ করা হবে। যেন কলেজে ভর্তি হতে তাদের কোনো বিড়ম্বনায় পড়তে না হয়।

এর আগে ২৮ নভেম্বর প্রকাশিত হয় ২০২২ সালের এসএসসি পরীক্ষার ফল। এবার রাজশাহী বোর্ডে পাশের হার ছিল ৮৫ দশমিক ৮৮ শতাংশ। আর জিপিএ-৫ অর্জন করে ৪২ হাজার ৫১৭ জন শিক্ষার্থী। রাজশাহী শিক্ষাবোর্ডে এবার মোট পাশ করছেন এক লাখ ৬৭ হাজার ৫৮১ জন। এদের মধ্যে ছাত্র পাশ করেছে ৮৫ দশমিক ৬২ শতাংশ আর ছাত্রী পাশ করছেন ৮৬ দশমিক ১৭ শতাংশ।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত