ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

কানাডিয়ান ইউনিভার্সিটিতে ৪ হাজার টাকায় ভর্তির সুযোগ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০২২, ১৯:০১

কানাডিয়ান ইউনিভার্সিটিতে ৪ হাজার টাকায় ভর্তির সুযোগ
কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ। ছবি: সংগৃহীত

রাজধানীর প্রগতি সরণিতে অবস্থিত কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশের নিজস্ব ক্যাম্পাসে চলছে স্প্রিং ২০২৩ সেমিস্টারের ভর্তি কার্যক্রম। বিজয় দিবস উপলক্ষে ১৭ ডিসেম্বর থেকে শুরু হয়েছে স্পট অ্যাডমিশন কার্নিভাল। রেগুলার কোর্সের জন্য ভর্তি ফি ৪ হাজার টাকা এবং ডিপ্লোমা মাত্র ১ হাজার টাকা।

এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে টিউশন ফির ওপরে ১০০ শতাংশ পর্যন্ত বৃত্তি থাকছে। এর মধ্যে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় যাদের দুটি মিলে চতুর্থ বিষয় ছাড়া জিপিএ–১০ রয়েছে, তারা টিউশন ফিতে শতভাগ ছাড় পাবেন। পাশাপাশি তিন বা ততোধিক ছাত্র/ছাত্রী একসাথে ভর্তি হলে আরও ৫ শতাংশ ছাড় পাবেন।

এমবিএ প্রোগ্রামে টিউশন ফির ওপর ৫০ শতাংশ ছাড় থাকছে আর এক্সিকিউটিভ এমবিএ কোর্সে ভর্তি হলেই পাবেন বৃত্তিসহ টিউশন ফি-তে ৬০ শতাংশ ছাড়। রেগুলার এমবিএতে সাধারণত ৬০ ক্রেডিট ইন্টার্নশিপসহ এবং এক্সিকিউটিভ এমবিএতে ৪৮ ক্রেডিট সম্পন্ন করতে হয়। পাশাপাশি হাইব্রিড মোডে মাত্র এক বছর সময়ের মধ্যে এক্সিকিউটিভ এম বি এ করে নিতে পারবেন। ক্লাসের জন্য অনসাইট, অনলাইন দুই ব্যবস্থাই আছে৷

দেশের একমাত্র বেসরকারি কানাডিয়ান বিশ্ববিদ্যালয়ে রয়েছে শিপিং এবং মেরিটাইম সাইন্স নিয়ে পড়াশোনার সুযোগ। শিপিং এন্ড মেরিটাইম সায়েন্সে পড়ালেখার মূল উদ্দেশ্য সমুদ্র সম্পর্কে জ্ঞান অর্জন, ভু-ভাগ ও সাগরের আন্তসম্পর্ক, সমুদ্রসম্পদ আহরণের উপায় ও সুষ্ঠু ব্যবহার সম্পর্কে জানা। এই বিষয়গুলি মাথায় রেখে বিশ্ববিদ্যালয় কোর্সপ্লান সাজিয়েছে। একাডেমিক পড়াশুনার পাশাপাশি ল্যাবরেটরিতে কাজ এবং ফিল্ড ট্রিপ, ফিল্ড ওয়ার্ক এখানে বাধ্যতামূলক।

তাছাড়াও মিডিয়া গ্র্যাজুয়েটদের শতভাগ চাকরির নিশ্চয়তা রয়েছে মিডিয়া কমিউনিকেশন ও জার্নালিজমে পড়ার মাধ্যমে। বাকি প্রোগ্রামগুলোর মধ্যে রয়েছে, বিবিএ, সিএসই, ইইই, এলএল.বি, ইংলিশ এবং মাস্টার্স ইন মেরিটাইম ট্রান্সপোর্টেশন ও লজিস্টিকস। ভর্তি সংক্রান্ত সকল তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.cub.edu.bd) পাওয়া যাবে। বিস্তারিত তথ্যের জন্য ফোন করুন ০১৭০-৭০৭০২৮০, ০১৭০-৭০৭০২৮১, ০১৭০-৭০৭০২৮৪ নম্বরে।

উক্ত নম্বরগুলোতে হোয়াটসঅ্যাপে ম্যাসেজ করেও চ্যাট করা যাবে সিইউবির অ্যাডমিশন দলের সঙ্গে। কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশ ক্যাম্পাসের ঠিকানা: প্লট-খ, ২০১/১, প্রগতি সরণী, ঢাকা-১২১২, বাংলাদেশ।

বাংলাদেশ জার্নাল/নুসরাত/জিকে

  • সর্বশেষ
  • পঠিত