ঢাকা, শনিবার, ২৫ মার্চ ২০২৩, ১১ চৈত্র ১৪২৯ আপডেট : ৬ মিনিট আগে

বাণী অর্চনার মধ্যে দিয়ে রাজেন্দ্র কলেজে সরস্বতী পূজা উদযাপন

  ফরিদপুর প্রতিনিধি

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২৩, ১২:৫৩  
আপডেট :
 ২৬ জানুয়ারি ২০২৩, ১৩:০৫

বাণী অর্চনার মধ্যে দিয়ে রাজেন্দ্র কলেজে সরস্বতী পূজা উদযাপন
সরস্বতী পূজা উদযাপন। ছবি: প্রতিনিধি
ফরিদপুর প্রতিনিধি

ফরিদপুরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বাণী অর্চনার মধ্যে দিয়ে বিদ্যা দেবী সরস্বতী পূজা উদযাপন করা হয়েছে। শুরুতে প্রতিমা স্থাপন, পূজা আরম্ভ, পুষ্পাঞ্জলী প্রদান এবং সবশেষে প্রসাদ বিতরণ করা হয়। এ উপলক্ষে বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সকালে ফরিদপুর জেলা শহরের সরকারি রাজেন্দ্র কলেজ মাঠে বিভিন্ন ডিপার্টমেন্টের পক্ষ থেকে পূজার আয়োজন করা হয়।

সরস্বতী পূজা উদযাপন কমিটির আহ্বায়ক চঞ্চল কুমার দাসের সভাপতিত্বে এসময় সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ প্রফেসর অসীম কুমার সাহা, উপাধ্যক্ষ প্রফেসর এস এম আবদুল হালিম, শিক্ষক পরিষদের সম্পাদক মোহাম্মদ শহিদুল ইসলাম, কলেজটির ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক রিজভী জামান, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক চৈতন্য চন্দ্র দাস, জেলা ছাত্রলীগের সভাপতি তামজিদুল রশিদ চৌধুরী রিয়ান, সাধারণ সম্পাদক ফাহিম আহামেদসহ সনাতনী ধর্মালম্বীদের অংশগ্রহণ ছাড়াও অন্যান্য সম্প্রদায়ের শিক্ষার্থী ও সুধীজন উপস্থিত ছিলেন।

সনাতন ধর্মমতে, সরস্বতী জ্ঞান, বিদ্যা ও শিল্পকলার দেবী। জ্ঞান ও বিদ্যালাভের আশায় সনাতন ধর্মাবলম্বীরা প্রতিবছরের মাঘ মাসের শুক্লা পক্ষের পঞ্চমী তিথিতে সরস্বতীর আরাধনা করেন।

বিদ্যার দেবী হওয়ায় হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে এবং শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সরস্বতীর পূজা অনুষ্ঠিত হয়। হিন্দু শাস্ত্র অনুসারে, সাদা রাজহাঁসে চড়ে ও বীণাহাতে সরস্বতী দেবী পৃথিবীতে আসেন।

সরস্বতী পূজা উপলক্ষে ফরিদপুর জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের পূজামণ্ডপ বাড়ি বাড়ি দেবীর পাদপদ্মে অঞ্জলি দেয় ভক্তরা। এ ছাড়া দেবীর সামনে 'হাতেখড়ি' দিয়ে শিশুদের বিদ্যাচর্চার সূচনা করা হয় অনেক জায়গায়।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত