ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩১ মিনিট আগে
শিরোনাম

চবির চারুকলা বন্ধ ঘোষণা, ক্যাম্পাস ছাড়ার নির্দেশ

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৩, ২০:৪১

চবির চারুকলা বন্ধ ঘোষণা, ক্যাম্পাস ছাড়ার নির্দেশ
ছবি: সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট এক মাসের জন্য বন্ধ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর প্রেক্ষিতে শিক্ষার্থীদের আজ (বৃহস্পতিবার) রাত ১০টার মধ্যে ক্যাম্পাস এবং ছাত্রাবাস ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয় এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয় সর্বোচ্চ নীতিনির্ধারণী পর্ষদ সিন্ডিকেট। এর আগে বুধবার রাতে প্রায় ৫০ পুলিশ সদস্যের সহায়তায় চারুকলার তালা ভেঙে ইনস্টিটিউটের ভেতরে প্রবেশ করে প্রক্টরিয়াল বডি।

এরপর ইনস্টিটিউটের ভেতরে অবস্থিত শিল্পী রশিদ চৌধুরী হোস্টেলের প্রতিটি কক্ষ ও শিক্ষক ক্লাবে তল্লাশি চালান। রাত সাড়ে ১২টায় শুরু হয়ে তল্লাশি চলে প্রায় রাত ২টা পর্যন্ত। মূলত ক্লাসে ফেরা নিয়ে চারুকলার শিক্ষার্থীদের পাল্টাপাল্টি অবস্থানের কারণে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির আশঙ্কা এবং বহিরাগতদের উচ্ছেদের উদ্দেশে এই অভিযান চালানো হয়।

অভিযান চলাকালে রাতে ১২টা ৪০ মিনিটের দিকে শিল্পী রশিদ চৌধুরী হোস্টেলের ১০৫ নম্বর কক্ষ থেকে ইনস্টিটিউটের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের এক ছাত্রীকে আটক করা হয়। পরে মুচলেকা নিয়ে তাকে ছেড়ে দেয়া হয়। এ ছাড়া অপর আরেকটি কক্ষ থেকে গাঁজাও উদ্ধার করা হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, ক্লাসে ফেরা নিয়ে ছাত্রদের দুই গ্রুপ পাল্টাপাল্টি অবস্থান নিয়েছে। তাই যেকোনো ধরনের অস্থিতিশীল পরিস্থিতি এড়াতে এবং বহিরাগত আছে কি না, তা দেখতে আমরা রাতে চারুকলায় অভিযান চালিয়েছি। এ সময় ছাত্রদের হোস্টেলের একটি কক্ষে অবস্থানরত এক ছাত্রীকে আটক করি। নিয়মানুযায়ী হোস্টেল ওয়ার্ডেনের অনুমতি ছাড়া রাতে কিংবা দিনে কোনো সময়ই ছাত্রীরা ছাত্রদের হোস্টেলে প্রবেশ করতে পারে না। কিন্তু ওই ছাত্রী কোনো অনুমতি না নিয়ে অবস্থান করায় তাকে আটক করা হয়। পরে মুচলেকা দিয়ে তাকে ছেড়ে দেয়া হয়। এ ছাড়া অপর আরেকটি কক্ষে কিছু মাদকদ্রব্যও পাওয়া যায়।

তিনি আরও বলেন, সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী আগামী এক মাস বন্ধ থাকবে ইনস্টিটিউট। এ সময় অনলাইনে ক্লাস নেবেন শিক্ষকরা। পাশাপাশি আজ রাত ১০টার মধ্যে শিক্ষার্থীদের চারুকলা ক্যাম্পাস ত্যাগের নির্দেশনাও দিয়েছে সিন্ডিকেট।

প্রসঙ্গত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে স্থানান্তরের দাবিতে ৩ মাস ধরে আন্দোলন করে আসছে চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। ২২ দফা দাবিতে গত বছরের ২ নভেম্বর ক্লাস বর্জনের মধ্য দিয়ে এ আন্দোলন শুরু হয়। শুরুতে ইনস্টিটিউটের সংস্কার কেন্দ্রিক থাকলেও পরে তা ক্যাম্পাসে স্থানান্তরের এক দফা দাবিতে রূপ নেয়।

শিক্ষার্থীদের বক্তব্য, মূল ক্যাম্পাস ছাড়া তাদের এই ২২ দফা দাবির সবগুলো পূরণ করা সম্ভব নয়। আন্দোলন নিয়ে গত ২১ জানুয়ারি শিক্ষার্থীদের সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। পরদিন অর্থাৎ ২২ জানুয়ারি জেলা প্রশাসক ও মহানগর আওয়ামী এর সাধারণ সম্পাদক আ.জ.ম নাছির উদ্দিনের সঙ্গে আলোচনার পর আন্দোলন স্থগিত করে শর্তসাপেক্ষে ক্লাসে ফিরে যান শিক্ষার্থীরা। তবে শর্তপূরণ না হওয়ায় গত মঙ্গলবার থেকে ফের আন্দোলনে নামেন তারা।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত