ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

ঢাবি রেজিস্টার্ড গ্রাজুয়েট নির্বাচনে প্রার্থী ৪৩, নেই বিএনপিপন্থীরা

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:২৬

ঢাবি রেজিস্টার্ড গ্রাজুয়েট নির্বাচনে প্রার্থী ৪৩, নেই বিএনপিপন্থীরা
ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪৩ জন প্রার্থী। এর আগে প্রকাশিত চূড়ান্ত প্রার্থী তালিকায় ছিলেন ৬৮ জন। যাদের মধ্যে জামায়াতপন্থী হিসেবে পরিচিত ২৫ জনের একটি পূর্ণাঙ্গ প্যানেল নির্বাচন বর্জন করেছে। ফলে প্রার্থীদের সংখ্যা কমে এসেছে।

গত বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রবীর কুমার সরকারের সই করা প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশিত হয়। ওই তালিকায় প্রার্থী হিসেবে সর্বমোট ৬৮জনের নাম প্রকাশিত হয়।

আগামী ১৮ মার্চ ঢাকায় এবং ৪ ও ১১ মার্চ ঢাকার বাইরে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে ভোট দেবেন সর্বমোট ৬০ হাজার ২৫৯ জন ভোটার। নির্বাচনে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেয়ার সময় ছিল গত ১ থেকে ১৬ জানুয়ারি। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিল ২৪ জানুয়ারি।

এদিকে, নির্বাচনকে কেন্দ্র করে ২৫ জনের পূর্ণ প্যানেল ঘোষণা করেছে আওয়ামীপন্থী গ্র্যাজুয়েটদের গণতান্ত্রিক ঐক্য পরিষদ। বিএনপিপন্থী গ্র্যাজুয়েটরা নির্বাচনে অংশই নিচ্ছেন না। অন্যদিকে, মনোনয়নপত্র জমা দিলেও কয়েকটি অভিযোগ এনে নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন জামায়াতপন্থী হিসেবে পরিচিত অধ্যাপক ড. আব্দুর রবের নেতৃত্বাধীন ২৫ জনের একটি প্যানেল। এছাড়া, এনবিআরের প্রথম সচিব ড. নেয়ামুল ইসলামের নেতৃত্বে ৯ থেকে ১০ জন প্রার্থী নিয়ে আলাদা একটি প্যানেল করেছেন গ্র্যাজুয়েটদের একটি অংশ।

এর আগে, চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশের তিন দিন আগে জাতীয় প্রেস ক্লাবের মওলানা আকরম খাঁ মিলনায়তনে এক সংবাদ সম্মেলন করে নির্বাচন বর্জনের ঘোষণা দেয় জামায়াতপন্থী হিসেবে পরিচিত প্যানেলটির নেতৃত্বে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক আব্দুর রব।

নির্বাচনকে কেন্দ্র করে প্রার্থীদের নানাভাবে হয়রানি এবং একজনকে গ্রেফতার করায় সুষ্ঠু নির্বাচনের পরিবেশ দেখছেন না বলে নির্বাচন বর্জনের সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান ঢাবির এই সাবেক শিক্ষক।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত