ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

এইচএসসিতে পাসের হারে কারিগরি বোর্ড এগিয়ে

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:৩৩

এইচএসসিতে পাসের হারে কারিগরি বোর্ড এগিয়ে
বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ভবন। ফাইল ছবি

এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার পাসের হার ছাড়াও কমেছে জিপিএ-৫। এ বছর ১১টি বোর্ডে পাসের হার ৮৫.৯৫ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৭৬ হাজার ২৮২ জন। তবে পাসের হার সবচেয়ে বেশি কারিগরি শিক্ষা বোর্ডে। এ বোর্ডে পাসের হার ৯৪.৪১ শতাংশ। এছাড়া এবারও ফলাফলে আছে এগিয়ে মেয়েরা।

বুধবার (৮ ফেব্রুয়ারি) ২০২২ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এদিন দুপুরে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ফলের বিস্তারিত তুলে ধরতে সংবাদ সম্মেলন করেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

তিনি জানান, এবার সব বোর্ড মিলিয়ে পাসের হার ৮৫.৯৫ শতাংশ। পাসের হার কমেছে ৯.৩১ শতাংশ, যা গতবার ছিল ৯৫.২৬ শতাংশ। এবার সবচেয়ে বেশি পাসের হার কারিগরি বোর্ডে ৯৪.৪১ শতাংশ।

এছাড়া ঢাকা বোর্ডে পাসের হার ৮৭.৮৩ শতাংশ, রাজশাহীতে ৮১.৬০, কুমিল্লায় ৯০.৭২, যশোরে ৮৩.৯৫, চট্টগ্রামে ৮২.৯২, বরিশালে ৮৬.৯৫, সিলেট ৮১.৪০, দিনাজপুরে ৭৯.০৮ ও ময়মনসিংহে ৮০.৩১ শতাংশ। আর মাদ্রাসা শিক্ষা বোর্ডে পাস করেছে ৯২.৫৬ শতাংশ।

এবার গতবারের তুলনায় মোট জিপিএ-৫ কমেছে ১২ হাজার ৮৮৭। আগের বছর এ সংখ্যা ছিল ১ লাখ ৮৯ হাজার ১৬৯; এবার যার সংখ্যা ১ লাখ ৭৬ হাজার ২৮২। পাসের হার ও জিপিএ ফাইভে এগিয়ে মেয়েরা। এবারও শূন্য পাস শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বেড়ে ৫ থেকে পৌঁছেছে ৫০টিতে।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত