ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

ভিসির অডিও ফাঁসকারীদের খুঁজবে ইবি প্রশাসন

  ইবি প্রতিনিধি

প্রকাশ : ১২ মার্চ ২০২৩, ২১:০৩

ভিসির অডিও ফাঁসকারীদের খুঁজবে ইবি প্রশাসন
ইসলামী বিশ্ববিদ্যালয় । ছবি: প্রতিনিধি

সম্প্রতি ফেসবুকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ভিসির নয়টি অডিও ভাইরাল হয়েছে। এই ঘটনায় ভিসির পদত্যাগের দাবিতে তার কার্যালয়ে তালা দিয়ে তিনদিন আন্দোলন করেছে চাকরিপ্রত্যাশী ছাত্রলীগের সাবেক নেতাকর্মীরা। ভিসির অপসারণ দাবি ও ভিসির ফাঁস হওয়া অডিও রেকর্ড মাইকে বাজিয়ে আন্দোলন করে তারা।

এর আগেও বিশ্ববিদ্যালয়ের একাধিক ব্যক্তির অডিও ফাঁস হয়েছে। এসব ঘটনায় বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি চরমভাবে ক্ষুণ্ন হয়েছে দাবি করে এসবের নেপথ্যের মানুষদের চিহ্নিত করতে ৫ সদস্যের একটি কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রোববার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর সূত্রে এসব তথ্য জানা গেছে।

রেজিস্ট্রার দপ্তরের এক প্রজ্ঞাপনে বলা হয়, বিগত দুই-তিন সপ্তাহ যাবৎ এবং ইতোপূর্বেও বিভিন্ন সময়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ প্রশাসন, শিক্ষকসহ বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যদের নামে অনেক ক্ষেত্রে অডিও, ভিডিও ধারণ করে ফেক আইডি খুলে তা গণমাধ্যমসহ বিভিন্ন ডিজিটাল মিডিয়া ও পত্র-পত্রিকায় প্রচার করা হচ্ছে। কখনও কখনও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মাইক বাজিয়েও এ ধরনের প্রচারণা চালানো হচ্ছে। এসব বিষয় বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি চরমভাবে ক্ষুণ্ন করছে। বিষয়গুলো সামগ্রিকভাবে খতিয়ে দেখা ও এসবের নেপথ্যের মানুষদের চিহ্নিত করতে ৫ সদস্যের একটি কমিটি করা হয়েছে।

৫ সদস্যের কমিটিতে জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রেজওয়ানুল ইসলামকে আহ্বায়ক ও আইসিটি সেলের সিস্টেম এনালিস্ট মো. নাঈম মোরশেদকে সদস্য সচিব করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন, আই আই ই আর-এর পরিচালক অধ্যাপক ড. মো. মামুনুর রহমান, গণিত বিভাগের অধ্যাপক মো. মিজানুর রহমান ও আইসিটি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. সাদেক আলী।

কমিটিতে কর্তৃপক্ষের নিকট যথাশীঘ্রই প্রতিবেদন জমা দেয়ার কথা বলা হয়েছে। এছাড়া এই কমিটি প্রয়োজনে যেকোনো সংশ্লিষ্ট সরকারি দপ্তর, পেশাদারী প্রতিষ্ঠান বা ব্যক্তির সহযোগিতা নিতে পারবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ রয়েছে।

প্রসঙ্গত, ‘ফারাহ জেবিন’ ও ‘মিসেস সালাম’ নামে পৃথক দুটি ফেসবুক আইডি থেকে ১৬ ও ১৭ ফেব্রুয়ারি ভিসির পাঁচটি ফোনালাপের অডিও ভাইরাল হয়। সর্বশেষ ১৯ ও ২০ ফেব্রুয়ারি আরও দুইটি অডিও ফাঁস হয়। পরে ওই আইডিগুলো থেকে পরপর আরও দুইটি অডিও ভাইরাল করা হয়। অডিওগুলোতে নিয়োগ বোর্ড, চাকরির প্রশ্নের বিষয়ে কথোপকথন, চাকরির বিনিময়ে আর্থিক লেনদেন ও শিক্ষক, কর্মকর্তা-কর্মচারির নিয়োগ বাণিজ্য সংক্রান্ত বিভিন্ন বিষয়ে ভিসিকে কথা বলতে শোনা যায়।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত