ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বইয়ে ৪২৮ ভুল সংশোধনী দিল এনসিটিবি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৯ এপ্রিল ২০২৩, ১০:৪১  
আপডেট :
 ২৯ এপ্রিল ২০২৩, ১১:১৯

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বইয়ে ৪২৮ ভুল সংশোধনী দিল এনসিটিবি
জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) । ছবি: সংগৃহীত

বহু আলোচনা-সমালোচনার পর অবশেষে চলতি শিক্ষাবর্ষের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠ্য বইয়ে ৪২৮টি ভুল সংশোধন করা হয়েছে। এরমধ্যে ষষ্ঠ শ্রেণিতে ২০২টি এবং সপ্তম শ্রেণিতে ২২৬টি ভুল সংশোধন করা হয়।

শুক্রবার (২৮ এপ্রিল) জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) তাদের ওয়েবসাইটে এই সংশোধনী দিয়েছে।

সংশোধনীতে দেখা যায়, প্রতিটি বিষয়ের জন্য আলাদাভাবে এই সংশোধনী দেওয়া হয়েছে। কোন পৃষ্ঠায় ভুলগুলো কী ছিল, সেটি উল্লেখ করে সংশোধনীগুলো কী কী হবে তা, উল্লেখ করে দেওয়া হয়েছে। পাশাপাশি করণীয় সম্পর্কে মন্তব্যও করা হয়েছে।

চলতি শিক্ষাবর্ষের ষষ্ঠ শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ে সবচেয়ে বেশি ৭১টি এবং সবচেয়ে কম বাংলা বইয়ে চারটি সংশোধন করা হয়েছে।

এ ছাড়া স্বাস্থ্য সুরক্ষা বইয়ে ৩৬টি, ইংরেজি ৩৫টি, জীবন ও জীবিকা ১৫টি, বিজ্ঞান ৭টি, গণিতে ৫টি, বাংলা ৪টি, শিল্প ও সংস্কৃতি ৫টি, ইসলাম শিক্ষা ৭টি ও হিন্দু ধর্ম শিক্ষা বইয়ে ১৬টি ভুল সংশোধন করা হয়েছে।

একইভাবে সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান ইয়ে ৬৫টি, জীবন ও জীবিকা ২৮টি, স্বাস্থ্য সুরক্ষা ২৪টি, বাংলা ২১টি, ইংরেজি ১১টি, গণিতে ২২টি, বিজ্ঞানে ৪টি, ডিজিটাল প্রযুক্তি ৫টি, শিল্প ও সংস্কৃতি ১৮টি, ইসলাম শিক্ষায় ৯টি, হিন্দুধর্ম শিক্ষায় ১২টি এবং খ্রিস্ট ধর্ম শিক্ষায় ৭টি সংশোধনী আনা হয়েছে।

এ বিষয়ে এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম গণমাধ্যমকে বলেন, আমরা দুটি পর্যায়ে পাঠ্যপুস্তক সংশোধনের কাজ করছি। যেসব বিষয়ে সংশোধন আনা একান্ত প্রয়োজন, তা সংশোধন করা হয়েছে। ২০২৪ শিক্ষাবর্ষের জন্য বিশদ আকারে সংশোধনের কাজ চলছে।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত