ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

হল বন্ধের প্রতিবাদে ইবিতে বিক্ষোভ

  ইবি প্রতিনিধি

প্রকাশ : ২৭ জুন ২০২২, ০০:৫৫

হল বন্ধের প্রতিবাদে ইবিতে বিক্ষোভ
ছবি: প্রতিনিধি

পবিত্র ঈদ উল আযহা উপলক্ষে শনিবার (২ জুলাই) বন্ধ হচ্ছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রম। তবে ক্লাস বন্ধ হওয়ার দু’দিন আগেই বৃহস্পতিবার (৩০ জুন) শিক্ষার্থীদের আবাসিক হল ছাড়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে সাধারণ শিক্ষার্থীরা।

রোববার (২৬ জুন) রাত ৮টার দিকে বিশ্ববিদ্যালয়ের জিয়া মোড় সংলগ্ন এলাকা থেকে বিক্ষোভ শুরু করে তারা। বিক্ষোভটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে ভিসির বাঙলোর সামনে গিয়ে শেষ হয়।

এসময় শিক্ষার্থীদেরকে 'আমার হল বন্ধ কেন, প্রশাসন জবাব চাই' 'হল আমার ঠিকানা, বন্ধ হতে দেবো না', 'অযৌক্তিক সিদ্ধান্ত, মানি না মানবো না' সহ বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়। পরে সেখানে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির সদস্যরা উপস্থিত হয়। তারা আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন। পরে প্রক্টরিয়াল বডির আশ্বাসে শিক্ষার্থীরা আন্দোলন স্থগিত করেন।

শিক্ষার্থীরা বলেন, ঈদের ছুটি ২ জুলাই থেকে অথচ ৩০ জুন হল বন্ধ ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। তারা কোন যুক্তিতে এ ধরনের সিদ্ধান্ত নিয়েছে তা আমাদের বোধগম্য নয়। অথচ বিভিন্ন বিভাগে ক্লাস-পরীক্ষা রয়েছে।আমাদের দাবি যদি না মানা হয় তাহলে আমাদের আন্দোলন অব্যাহত থাকবে।

এসময় সহকারী প্রক্টর মো. শফিকুল ইসলাম বলেন, বিষয়টি নিয়ে সোমবার (২৭ জুন) সকাল ১০টায় প্রভোস্ট ও প্রক্টরিয়াল বডির আলোচনা শেষে শিক্ষার্থীদের উপস্থিতিতে সিদ্ধান্ত নেয়া হবে।

এদিকে একই দাবিতে বিশ্ববিদ্যালয় ফজিলাতুন্নেছা মুজিব হলেও বিক্ষোভ করেছে ছাত্রীরা। বিক্ষোভে ছাত্রীরা ক্যাম্পাস বন্ধ না হওয়া পর্যন্ত হল খোলা রাখার দাবি জানান।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত