ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

এনএসইউ-ওয়ার্ল্ড ভিশন- এর যৌথ আয়োজনে সেমিনার

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৭:০০

এনএসইউ-ওয়ার্ল্ড ভিশন- এর যৌথ আয়োজনে সেমিনার
সংগৃহীত ছবি

নর্থ সাউথ ইউনিভার্সিটি ও ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ- এর যৌথ আয়োজনে বুধবার নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ‘ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার’ বিষয়ে জাতীয় পর্যায়ের গবেষণা শেয়ারিং সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী এম পি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের জাতীয় পরিচালক সুরেশ বার্টলেট, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের জ্যেষ্ঠ অপারেশনস পরিচালক চন্দন জেড গমেজ, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, এ আর মালিক সিডস এর ব্যবস্থাপনা পরিচালক আতাউস সোপান মালিক, রেসিলিয়েন্ট লাইভলিহুডস-এর প্রোগ্রাম ম্যানেজার মেহের নিগার ভূঁইয়া, বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল এবং এনএসইউর স্কুল অব হেলথ অ্যান্ড লাইফ সায়েন্সেসের ডিন ড. হাসান মাহমুদ রেজা।

‘বাংলাদেশে জলবায়ু স্মার্ট এগ্রিকালচারের কার্যকারিতা মূল্যায়ন’ প্রকল্পের প্রধান তদন্তকারী জাকারিয়া, পিএইচডি, তার গবেষণার ফলাফল উপস্থাপন করেন। তিনি বাংলাদেশের পাঁচটি ভৌতিক অঞ্চল- চর, হাওর, প্লাবনভূমি, উপকূলীয় অঞ্চল এবং পার্বত্য অঞ্চলে উদ্ভাবনী জলবায়ু স্মার্ট অনুশীলন এবং কৌশলগুলির গবেষণা সম্পর্কে বিশদভাবে আলোচনা করেন।

সেমিনারে একটি উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণকারীরা তাদের মতামত দেন। সংসদ সদস্য কৃষি খাতে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় তার মূল্যবান চিন্তা ব্যক্ত করেন। তিনি পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের মাধ্যমে সহযোগিতা ওপর জোর দেন এবং স্থানীয় প্রতিক্রিয়াকে অন্তর্ভুক্ত করে জাতীয় পর্যায়ে কার্যকর নীতি প্রণয়নের জন্য গবেষণার ধারণাকে স্বাগত জানান।

উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে জলবায়ু সহনশীল কৃষি পদ্ধতির গুরুত্বের ওপর জোর দেন।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত