ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

মিয়াজাকি বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় এনএসইউতে বি-জেট সেন্টার চালু

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২০ নভেম্বর ২০২২, ১৭:৫৯

মিয়াজাকি বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় এনএসইউতে বি-জেট সেন্টার চালু

বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটি ও জাপানের মিয়াজাকি বিশ্ববিদ্যালয় (বাংলাদেশ-জাপান আইসিটি ইঞ্জিনিয়ারদের প্রশিক্ষণ কর্মসূচি) যৌথভাবে বি-জেট সেন্টার উদ্বোধন করেছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জাপানের মিয়াজাকি বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট, অধ্যাপক, এমডি, ড. হিরোশি সামেশিমা। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির অধ্যাপক আতিকুল ইসলাম।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) ব্যবস্থাপক (অপারেশন), ইঞ্জিনিয়ার গোলাম সারওয়ার, জেট্রো ঢাকার কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ, ইউজি আন্দো, জাইকা বাংলাদেশ অফিসের রিপ্রেজেন্টেটিভ (গভর্নেন্স এন্ড আইসিটি সেক্টর), হিরোকি ওয়াতানাবে, জাপানের গ্লোবাল গিক্স ইনক./বিজেআইটি ইনক. এর সিইও/সিওও, ইয়াসুহিরো আকাশি, জাপানের বিঅ্যান্ড এম ইনক. এর রিপ্রেজেন্টেটিভ ডিরেক্টর মিজ সায়ুরি ওগিনো, সিঙ্ক সুপানশা কেয়ারিংকজন কো., লিমিটেড এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ফুমিকাতসু হোনমা এবং জাপানের মিয়াজাকি সিটির পরিচালক (পর্যটন, বাণিজ্য ও শিল্প বিভাগ), মুতোশি হারাদা।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপ-উপাচার্য ও ট্রেজারার (ইন-চার্জ) প্রফেসর ড. এম. ইসমাইল হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে ড. হিরোশি সামেশিমা বলেন, এনএসইউ কর্তৃক প্রতিষ্ঠিত বি-জেট সেন্টারের উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে আমি এনএসইউর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি। বি-জেট হল এনএসইউ এবং মিয়াজাকি বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি সহযোগী শিক্ষামূলক প্রোগ্রাম। আমি আশা করি এই কর্মসূচি বাংলাদেশ ও জাপানের মধ্যে সেতুবন্ধন তৈরি করবে এবং উভয় দেশের জন্য উপকারি হবে।

সম্মানিত অতিথির বক্তব্যে অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, এনএসইউ এর মিয়াজাকি বিশ্ববিদ্যালয়ের সাথে একটি বিশেষ সম্পর্ক রয়েছে, যেমনটি বাংলাদেশ সরকারের সাথে জাপান সরকারের রয়েছে। বি-জেট প্রোগ্রাম এই দুটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে পারস্পরিক বন্ধুসুলভ সম্পর্ক সৃষ্টি করেছে। জাপানে দক্ষ আইসিটি পেশাদারের অভাব রয়েছে, এই প্রোগ্রামের মাধ্যমে আমরা আমাদের দক্ষ প্রকৌশলী জাপানে রপ্তানি করতে পারবো।

অনুষ্ঠানের শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ক্যারিয়ার এবং প্লেসমেন্ট সেন্টারের পরিচালক প্রফেসর মোহাম্মদ খসরু মিয়া।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন, নর্থ সাউথ ইউনিভার্সিটির বিভিন্ন স্কুলের ডিন, রেজিস্ট্রার, বিভিন্ন বিভাগের প্রধান/পরিচালক, কর্মকর্তাবৃন্দ এবং শিক্ষার্থীবৃন্দ।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত