ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

এনএসইউতে বাংলাদেশ-জাপান আইসিটি ইঞ্জিনিয়ার্স ট্রেনিং প্রোগ্রামের ১১তম ব্যাচ সম্পন্ন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২১ মার্চ ২০২৩, ১৭:৩৮

এনএসইউতে বাংলাদেশ-জাপান আইসিটি ইঞ্জিনিয়ার্স ট্রেনিং প্রোগ্রামের ১১তম ব্যাচ সম্পন্ন
সংগৃহীত ছবি

নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) সিন্ডিকেট হলে বাংলাদেশ-জাপান আইসিটি ইঞ্জিনিয়ার্স ট্রেনিং প্রোগ্রামের (বি-জেইটি) ১১তম ব্যাচের সমাপনী অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), এনএসইউ এবং ইউনিভার্সিটি অব মিয়াজাকির (ইউওএম) মধ্যে একটি সমঝোতা স্মারকের (এমওইউ) মাধ্যমে এই কার্যক্রম শুরু হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শিনকোসুপাংশা কেইরিনকান কোং লিমিটেডের এক্সিকিউটিভ ম্যানেজিং ডাইরেক্টর ফুমিকাতসু হোনমা। উদ্বোধনী বক্তব্য রাখেন মিয়াজাকি বিশ্ববিদ্যালয়ের ভাইস প্রেসিডেন্ট (আন্তর্জাতিক সম্পর্ক) অধ্যাপক কেইসুকে মুরাকামি, পিএইচডি।

বি-জেট প্রোগ্রামের লক্ষ্য বাংলাদেশের আইসিটি প্রকৌশলী এবং ভবিষ্যত প্রকৌশলীদের সক্ষমতা উন্নয়নে সহায়তা করা, যাদের মাধ্যমে জাপান ও বাংলাদেশের মধ্যে ব্যবসায়িক নেটওয়ার্ক তৈরির সম্ভাবনা রয়েছে। ১১তম ব্যাচের প্রশিক্ষণার্থীদের মধ্যে ৫০ শতাংশ এই কর্মসূচির মাধ্যমে জাপানে চাকরির সুযোগ পেয়েছেন।

এনএসইউ'র উপ-উপাচার্য প্রফেসর ড. এম ইসমাইল হোসেন প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদ প্রদান করেন। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন এনএসইউ'র ক্যারিয়ার অ্যান্ড প্লেসমেন্ট সেন্টারের (সিপিসি) পরিচালক অধ্যাপক মোহাম্মদ খসরু মিয়া পিএইচডি এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক (গ্রেড-১) রণজিৎ কুমার।

সমাপনী অধিবেশনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি বাংলাদেশ কার্যালয়ের সিনিয়র প্রোগ্রাম অফিসার সানজিদা হক। বিজেআইটি গ্রুপের গ্লোবালজিকস ইনকর্পোরেটেডের প্রতিনিধি পরিচালক ও সিইও ইয়াসুহিরো আকাশি এবং বিঅ্যান্ডএম ইনকর্পোরেটেডের প্রতিনিধি পরিচালক সাইউরি ওগিনো অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

প্রফেসর এম ইসমাইল হোসেন আশা প্রকাশ করেন যে, এই সহযোগিতা জাপানের আইটি সেক্টরে বাংলাদেশি তরুণদের জন্য প্রচুর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে। প্রতি বছর কমপক্ষে ৮০ জন শিক্ষার্থী এই প্রোগ্রামে ভর্তির সুযোগ পাবে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত