ঢাকা, মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮ আপডেট : ৭ মিনিট আগে

চীনা এক্সপোতে বাংলাদেশি স্টলে উপচেপড়া ভিড়

  চীন প্রতিনিধি

প্রকাশ : ২৩ অক্টোবর ২০২১, ০৪:৫৯

চীনা এক্সপোতে বাংলাদেশি স্টলে উপচেপড়া ভিড়
সংগৃহীত ছবি
চীন প্রতিনিধি

চীনের শানশি প্রদেশের রাজধানী শিয়ানে ১৮ থেকে ২১ অক্টোবর ইএইএফ ইকোনমিক অ্যান্ড ট্রেড কো-অপারেশন এক্সপো এবং চায়না (শানশি) আমদানি ও রপ্তানি পণ্য মেলা-২০২১ অনুষ্ঠিত হয়েছে।

চীনে বাংলাদেশি ব্যক্তি মালিকানধীন ইউ ইঔ এক্সপোর্ট অ্যান্ড ইম্পোর্ট কোম্পানি লিমিটেড পাট ও হস্তশিল্পজাত পণ্য প্রদর্শন করে। ইউরেশিয়ান ইকোনমিক ফোরামের সহয়তায় শানশি প্রাদেশিক বাণিজ্য বিভাগের সমন্বয়ে শিয়ান পৌর সরকার মেলাটির আয়োজন করে।

বাংলাদেশি কোম্পানির স্টলে পাটজাত হস্তশিল্পের পণ্যসামগ্রী মধ্যে পাটের তৈরি ব্যাগ, ঝুড়ি, উপহার সামগ্রী, অলংকারসহ অন্যান্য পণ্য প্রদর্শিত হয়েছে। বাংলাদেশি পণ্যের প্রতি চীনাসহ অন্যান্য দেশের নাগরিকদের আগ্রহ দেখা যায়। বাংলাদেশি স্টলে ক্রেতাদের উপচেপড়া ভিড় ছিল।

মেলায় অংশগ্রহণকারী শিয়ান শহরে বসবাসরত বাংলাদেশি শিক্ষার্থী মো. খায়রুল এনাম বলেন, মেলায় অংশগ্রহণের মাধ্যমে বিভিন্ন কোম্পানির প্রদর্শনীগুলো খুব কাছ থেকে দেখা, কথপোকথন ও তথ্য সংগ্রহ করেছি। যার অনেক ধারণা লজিস্টিকস ইঞ্জিনিয়ারিংয়ের একজন ছাত্র হিসেবে আমাকে ভবিষ্যতে উদ্যোক্তা হওয়ার জন্য অনুপ্রাণিত করেছে।

তিনি আরেও বলেন, মেলায় বাংলাদেশি একটি কোম্পানীর স্টল ছিল। যেখানে বাংলাদেশের পাটজাত পণ্য ও বাংলাদেশ ও আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ে তদের ভবিষ্যত ইনোভেটিভ আইডিয়াগুলো প্রদর্শন করেছে। নিঃসন্দেহে এটি আমাদের দেশের জন্য একটি গর্বের বিষয়।

৭২ হাজার বর্গমিটার এলাকা জুড়ে মেলায় প্রদর্শনীর আয়োজন করা হয়। ১২শর বেশি কোম্পানি তাদের নিজস্ব পণ্য মেলায় প্রদর্শন করে। বিশ্বের শীর্ষ ৫০০ কোম্পানির মধ্যে ৪০টিরও বেশি কোম্পানি এই মেলায় অংশগ্রহণ করে।

বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, গ্রিস, চেক প্রজাতন্ত্র, উত্তর মেসিডোনিয়া, দক্ষিণ কোরিয়া, জাপান, ভিয়েতনাম, ব্রিটেন, বেলজিয়াম, রাশিয়া, নেপাল, লাটভিয়া, অস্ট্রেলিয়া, উত্তর কোরিয়া, পাকিস্তান, আর্মেনিয়া, আফগানিস্তান ও অন্যান্য দেশের কোম্পানিগুলো নিজ নিজ দেশের পণ্য নিয়ে অংশগ্রহণ করে।

বাংলাদেশ জার্নাল/এএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত