স্পেনের মাদ্রিদে ‘ওমিক্রন’ শনাক্ত

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২১, ০৫:০২ | অনলাইন সংস্করণ

  স্পেন প্রতিনিধি

ছবি- প্রতিনিধি

 

কোভিড -১৯ এর ধাক্কা মোকাবিলা করতে যখন বিশ্ব ব্যস্ত ঠিক সেই সময় বিশ্বের ১৩টি দেশে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে। আক্রান্তদের বেশির ভাগ সম্প্রতি দক্ষিণ আফ্রিকা বা অন্য কোনো দেশে গিয়েছিলেন।

স্পেনে প্রথমবারের মতো করোনার ধরণ ওমিক্রন শনাক্ত হয়েছে। দেশটির মাদ্রিদে গ্রেগোরিও মারানিয়ন হাসপাতালে ওমিক্রন ভেরিয়েন্টের প্রথম কেস নিশ্চিত করেছে। একান্ন বছর বয়স্ক ওই ভদ্রলোক ২৮ নভেম্বর দক্ষিণ আফ্রিকা সফর শেষে স্পেনে ফিরেছেন বলে জানা যায়। বুধবার আফ্রিকার বোতসোয়ানায় করোনার নতুন ধরণটি শনাক্ত হয়।

এছাড়া দক্ষিণ আফ্রিকা, ইসরায়েল, হংকং, বেলজিয়াম, নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, চেক প্রজাতন্ত্র, অস্ট্রেলিয়ায়ও ধরনটির সন্ধান মিলেছে। 

ওমিক্রন শনাক্ত হওয়ার পরই এর প্রভাব ও ভয়াবহতা নিয়ে এখনো নিশ্চিত করে কিছু জানা যায়নি। ওমিক্রন টিকার সুরক্ষা ভেদ করতে পারে— এমন উদ্বেগ থেকে অনেক দেশ দক্ষিণ আফ্রিকা ও আশপাশের দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাসের এই ভ্যারিয়েন্টটি অন্তত ৩২টি মিউটেশন (জিনগত গঠনের পরিবর্তন) ঘটিয়েছে - যার বৈজ্ঞানিক নাম বি.১.১.৫২৯।

ওমিক্রন নিয়ে বিজ্ঞানীরা যে কারণে সবচেয়ে বেশি উদ্বিগ্ন তা হলো: এটি অত্যন্ত দ্রুত এবং সহজে ছড়াতে পারে এবং মানবদেহের রোগপ্রতিরোধ ব্যবস্থাকে এড়াতে পারে - যার ফলে এর বিরুদ্ধে টিকা কম কার্যকর হবে বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/এমজে