ঢাকা, সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯ আপডেট : ২ ঘন্টা আগে

বাংলাদেশি দুই শান্তিরক্ষী পেলেন দ্যাগ হ্যামারশোল্ড পদক

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৮ মে ২০২২, ০৩:৩৭

বাংলাদেশি দুই শান্তিরক্ষী পেলেন দ্যাগ হ্যামারশোল্ড পদক
ছবি: সংগৃহীত
জার্নাল ডেস্ক

জাতিসংঘ মহাসচিব পদক 'দ্যাগ হ্যামারশোল্ড' পেয়েছেন বাংলাদেশি দুই শান্তিরক্ষী। তারা হলেন- লেফটেন্যান্ট কর্নেল এ কে এম মাহমুদুল হাসান, ল্যান্স কর্পোরাল মো. রবিউল মোল্লা।

এ বছর শান্তি রক্ষায় সর্বোচ্চ ত্যাগের স্বীকৃতিস্বরুপ ৪২টি দেশের ১১৭ জন নিজেদের জীবন উৎসর্গ করে এই পদকে ভূষিত হয়েছেন।

শুক্রবার রাতে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতি বছরের ন্যায় এ বছরও শান্তিরক্ষায় জীবন উৎসর্গের জন্য শুক্রবার (২৭ মে) জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস কর্তৃক 'দ্যাগ হ্যামারশোল্ড' পদক প্রদান করা হয়। যার মধ্যে ৫৫ জন সামরিক, ২ জন পুলিশ ও ৬০ জন বেসামরিক শান্তিরক্ষী রয়েছে।

বাংলাদেশের ২ জন শান্তিরক্ষী (মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র কর্মরত ছিলেন) লেফটেন্যান্ট কর্নেল এ কে এম মাহমুদুল হাসান এবং ল্যান্স কর্পোরাল (দক্ষিণ সুদান) মো. রবিউল মোল্লা শান্তি রক্ষায় সর্বোচ্চ ত্যাগের (মরনোত্তর) জন্য এই পদক লাভ করেন।

বাংলাদেশী পদকপ্রাপ্তদের পক্ষ থেকে এই সম্মাননা গ্রহণ করেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতেমা। বিশ্বশান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশের এই স্বীকৃতি আমাদের কঠোর পরিশ্রম, পেশাদারিত্ব এবং সর্বোপরি আত্মত্যাগের মানসিকতার প্রতিফলন। আমরা সকলে এই অর্জনের জন্য অত্যন্ত গর্বিত।

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নিয়োজিত সেনা কর্মকর্তা লে. কর্নেল এ কে এম মাহমুদুল হাসান কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে ৮ সেপ্টেম্বর ঘানা’র একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন। পরে তার মরদেহ দেশে এনে দাফন করা হয়।

অন্যদিকে ল্যান্স কর্পোরাল রবিউল গেলো বছরের ৯ফেব্রুয়ারি মারা যান।

বাংলাদেশ জার্নাল/রাজু

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত