ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৪ মিনিট আগে
শিরোনাম

স্ক্রিপ্ট হচ্ছে আমার সবচেয়ে বড় শক্তি: ভিকি জাহেদ

  ইমরুল নূর

প্রকাশ : ৩১ জুলাই ২০২১, ১৩:২৭  
আপডেট :
 ৩১ জুলাই ২০২১, ১৩:৩১

স্ক্রিপ্ট হচ্ছে আমার সবচেয়ে বড় শক্তি: ভিকি জাহেদ

ভিন্নধর্মী গল্প ও নির্মাণে তার বেশ সুনাম রয়েছে। সেইসাথে আরেকটি গুণ রয়েছে, গল্পের শেষ দিকে গিয়ে একটা ছোট্ট ম্যাজিক বা চমক দেখানো, যেটাতে পুরো গল্পই যেন ঘুরে যায় চোখের পলকে। এই চমক বা টুইস্টের জন্য অনেকে তাকে ‘মিঃ টুইস্ট’ বলেও আখ্যায়িত করেন। তিনি সময়ের তরুণ জনপ্রিয় নির্মাতা ভিকি জাহেদ। এই ঈদে তার নির্মাণে পাঁচটি নাটক এসেছে যার মধ্যে দুটো নাটক রয়েছে বেশ আলোচনায়। সে দুটি হলো চিরকাল আজ ও পুনর্জন্ম। দুটি নাটকেই অভিনয় করেছেন আফরান নিশো ও মেহ্জাবীন চৌধুরী।

নাটকগুলোর সাড়া প্রসঙ্গে ভিকি জাহেদ বলেন, ঈদে আমার পাঁচটি কাজ মুক্তি পেয়েছে। এরমধ্যে চিরকাল আজ, পুনর্জন্ম ও কায়কোবাদ থেকে ভালো সাড়া পাচ্ছি। তবে চিরকাল আজ ও পুনর্জন্ম থেকে প্রত্যাশা থেকেও অনেক বেশি সাড়া পাচ্ছি নিঃসন্দেহে। কাজগুলো দর্শক থেকে শুরু করে সবার কাছেই ভালো লেগেছে। এমনকি আমাদের অনেক শিল্পী এবং সিনিয়রসহ অনেক নির্মাতারাই ফোন দিয়ে কাজগুলোর জন্য প্রশংসা করেছেন। এটা আমার জন্য অনেক বড় একটা পাওয়া। সামনেও চেষ্টা করবো আরো অনেক ভালো ভালো গল্পের কাজ উপহার দেওয়ার জন্য।

অনেকেই বিভিন্ন সময়ে বলে থাকেন ভিকি জাহেদ শুধু বিদেশি লেখকের গল্প নিয়েই কাজ করেন। আপনাকে দেশি লেখকের গল্পে কাজ করতে দেখা যায় না বললেই চলে। এর ব্যাখ্যা কী আপনার কাছে? এমন প্রশ্নে নির্মাতার উত্তর, এটা সবসময় হয় না। যেমন এই ঈদের কাজগুলোর মধ্যে ‘কায়কোবাদ’ বিদেশি গল্প কিন্ত ‘চিরকাল আজ’ ও ‘পুনর্জন্ম’ হচ্ছে আমার নিজের গল্প। এছাড়াও দেশীয় লেখক নাজিম উদ্দৌলার গল্পে আমি দুটো কাজ করেছি।

কেউ যদি ভালো কাজ করে, সেখানেও কোনো না কোনো ভাবে খুঁত বের করতে ব্যস্ত থাকে কিছু মানুষ। এটা আমাদের বাংলাদেশে একটু বেশি হয়। অন্যের ভালোটা কেউ নিতে পারে না সহজে।

উপন্যাস কিংবা সাহিত্য থেকে সব দেশেই কাজ হয়। আমাদের দেশেও হয় কিন্ত সেটা অনেক কম। আর দেশিয় উপন্যাস কিংবা সাহিত্য নিয়ে কাজ করতে গেলে বেশিরভাগ সময়েই সমস্যায় পড়তে হয়। কপিরাইট নিয়ে সমস্যা, আর কিছু হলেই তো মামলা। কিন্ত বাইরের দেশের পুরানো- প্রাচীন গল্পগুলো কপিরাইট ফরী ডোমেইনে উন্মুক্ত করা আছে। সেগুলো ব্যবহার করে ভিন্নধর্মী কন্টেন্ট বানানো সম্ভব। আপনাকে শুধু একটু কষ্ট করে রিসার্চের মাধ্যমে গল্পগুলো খুঁজে বের করতে হবে। এসব কারণেই মূলত বিদেশি লেখকের গল্প নিয়ে কাজ করা। আর দেশের গল্প নিয়ে তো অবশ্যই কাজ করতে চাই। কিন্ত এ ক্ষেত্রে অনেক বাঁধা।

ভিকি জাহেদের মৌলিক বা নিজস্বতা কী? তার ভাষ্য, আমার স্ক্রিপ্ট। আমি মনে করি আমার স্ক্রিপ্ট হচ্ছে আমার সবচেয়ে বড় শক্তি। তার ভাষ্য, আমার ক্যারিয়ারে এখন পর্যন্ত আমি যে কাজগুলো করেছি তার ৮৫ ভাগ কাজই হচ্ছে আমার মৌলিক গল্পে। এখন নিজে লিখে এবং পরিচালনা করে এমন কয়জন পরিচালক আছে আমাদের? নেই তো তেমন। একজন পরিচালকের ওপর সবকিছু চাপিয়ে দিলেই তো হবে না। আমাদের যারা সিনিয়র পরিচালকরা আছেন তারাও কিন্ত অন্য লেখকের লেখা নিয়েই কাজ করেন। এটা তো সম্ভবও না সবার ক্ষেত্রে। তারপরও আমিই একজন পরিচালক যে কিনা নিজের গল্পে নিজে কাজ করি কিন্ত সবসময় সেটা সম্ভব হয়েও ওঠে না। তখন বাইরের গল্পগুলো নিয়ে কাজ করি। আর এতে করে দর্শকের কাছে আমার গ্রহণযোগ্যতাও বাড়ছে। তথাকথিত বা টিপিক্যাল কিছু নয়, দর্শক আমার কাছে ডিফারেন্ট কিছুই খুঁজে সবসময়। এজন্য বাইরের লেখকের গল্প নিয়ে কাজ করতে আমি অনেক বেশি রিসার্চও করি। রিসার্চের পেছনে অনেক সময় দেই। এমনটাও কিন্তু আমাদের দেশে খুব বেশি দেখা যায় না।

দর্শকের মতে, একই কাস্টিং নিয়ে কাজ করতে দেখা যায় বেশি আপনাকে? এর কারণ কী? ভিকি বলেন, আমার গল্প ও চরিত্র অনুযায়ী যাকে পারফেক্ট মনে হয় তাকে নিয়েই কাজ করি। সেটা যেই হোক না কেন।

দর্শকরা জানতে চায়, জিয়াউল ফারুক অপূর্বর সঙ্গে আপনার কেন কাজ আসছে না? এ বিষয়ে ভিকি জাহেদ বলেন, আজকে বিষয়টা ক্লিয়ার করি। অপূর্ব ভাইয়ার সঙ্গে আমার খুবই ভালো ও চমৎকার সম্পর্ক। দেশ-বিদেশ থেকেও অনেক মেসেজ পেয়েছি যে, অপূর্ব ভাইয়ার সঙ্গে কেন আমার কাজ আসছে না! তাদের সবাইকে জানাতে চাই যে, খুব শিগগিরই আমাদের কাজ আসবে। এটা লকডাউনের পরও হতে পারে।

আর এতদিন আসেনি তার কারণ হলো, আমরা বেশ কয়েকবার পরিকল্পনা করেছিলাম একসাথে কাজের জন্য কিন্ত কোনো না কোনো কারণে শিডিউল ঠিক থাকলেও কাজগুলো আর করা হয়নি। এখন পর্যন্ত তিনবার আমাদের কাজ ক্যান্সেল হয়েছে। একবার হেফাজতে ইসলামের আন্দোলনের কারণে, আরেকবার একটা পারিবারিক দুর্ঘটনার কারণে হঠাৎ করে, এরপর লকডাউন; এসব কারণে শিডিউল হওয়ার পরও কাজগুলো ক্যান্সেল করতে হয়েছে। তবে, সবাইকে বলবো, খুব জলদিই কাজ আসবে, আর সবার সঙ্গেই আমার কাজ হবে।

এছাড়াও, পুনর্জন্ম নাটক থেকে বেশ ভালো সাড়া পাওয়ায় দর্শকদের আগ্রহে এটির সিক্যুয়েল নিয়ে আসছেন নির্মাতা। তিনি জানান, লকডাউন শেষ হলেই কাজ শুরু করবেন।

বাংলাদেশ জার্নাল/আইএন/কেআই

  • সর্বশেষ
  • পঠিত