ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

নজরুল প্রয়াণ দিবসে বিটিভিতে ‘আলতা রাঙা’

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ২৬ আগস্ট ২০২১, ১২:৫৬

নজরুল প্রয়াণ দিবসে বিটিভিতে ‘আলতা রাঙা’

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রয়াণ দিবস উপলক্ষ্যে বাংলাদেশ টেলিভিশনে নির্মিত হয়েছে নাটক ‘আলতা রাঙা’। নজরুলের ‘আলতা স্মৃতি’ কবিতা অবলম্বনে নাটকটির নাট্যরূপ দিয়েছেন আল মনসুর। প্রযোজনা করেছেন মাহফুজা আক্তার। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ইভোন, লাবণ্য, রমিজ রাজু, কাদেরী, মোতাহার, রিনা রহমান, মনিরুজ্জামান মনির, সুমনা শান্তা, অন্যন্যা, গাজী রোকনসহ আরো অনেকে। নাটকটি প্রচারিত হবে ২৭ আগস্ট রাত ৯টায়।

নাটকে দেখা যাবে- বনেদি বাড়ির তরুণী শবনম ও তার সখিরা ছুটোছুটি করে খেলছে। এক তরুণ লাঠি হাতে অদূরে দাঁড়িয়ে পাহারা দিচ্ছে। তার কোমরে বাঁশি। শবনম সখিদের বলে একটা গান গাইতে। তখন শবনমের সখি লাঠিয়ালকে ডেকে এনে বাঁশি বাজাতে বলে। লাঠিয়াল কোমর থেকে বাঁশি বের করে ‘মোর প্রিয়া হবে এসো রানী’ গানটার সুর ওঠায়। বাঁশির সুরের সঙ্গে সখি গান ধরে। শবনমের কাছে লাঠিয়ালের হাবভাব ভালো মনে হয় না।

তাই শবনম, তার বাবার কাছে বলে লাঠিয়াল ছেলাটা বেয়াদব, তবে সে সুন্দর বাঁশি বাজায়। শবনমের বাবা লাঠিয়ালকে হুকুম করে বাঁশি মাটিতে ফেলে পাড়িয়ে ভেঙে ফেলতে। একদিন সখিদের সঙ্গে খেলা করতে করতে শবনমের পায়ে শামুক বিঁধে রক্ত বের হতে থাকে। অদূরে দাঁড়িয়ে লাঠিয়াল তাদের অনুসরণ করে। একজন সখি লাঠিয়ালকে ডেকে শবনমের পায়ের রক্ত বন্ধ করে দেয়ার কথা বলে। শবনমের পা বেয়ে রক্ত বের হতে দেখে অন্য সখি বলে ওঠে, শবনম যেন পায়ে আলতা পরেছে! এভাবেই এগুতে থাকে নাটকের কাহিনি।

বাংলাদেশ জার্নাল/আইএন

  • সর্বশেষ
  • পঠিত