ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

গীতিকার ইমতিয়াজের কথায় প্লাবন কোরেশীর কণ্ঠে ‘বেকার’

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০২১, ১৯:১৫  
আপডেট :
 ১৬ সেপ্টেম্বর ২০২১, ১৯:২৭

গীতিকার ইমতিয়াজের কথায় প্লাবন কোরেশীর কণ্ঠে ‘বেকার’

জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয়ী সুরকার প্লাবন কোরেশী এবার কণ্ঠ দিলেন ‘বেকার’ শিরোনামের নতুন একটি গানে। ইমতিয়াজ মেহেদী হাসানের লেখা এ গানের সুর করেছেন এস এম সোহেল। গানটির সংগীতায়োজন করেছেন আশিকুর রহমান। সম্প্রতি প্রযোজনা প্রতিষ্ঠান সাউন্ডটেকের ব্যানারে মুক্তি পেয়েছে গানটি।

গায়ক প্লাবন কোরেশী বলেন, ‘এই গান শুধু গান নয়। হাজারো বেকার যুবকের জীবনের গল্প। শব্দশৈলী দিয়ে গীতিকবি সেটাই ফুটিয়ে তুলেছেন। আমিও নিজের জায়গা থেকে চেষ্টা করেছি সর্বোচ্চটা দেয়ার। সব মিলিয়ে থেকে যাওয়ার মতো ভালো একটি গানের সৃষ্টি হয়েছে। এখন আপনাদের ভালো লাগলেই আমাদের সম্মিলিত প্রয়াস সার্থক হবে।’

গানটি শ্রোতাদের ভালো লাগবে, এমন প্রত‌্যাশা ব‌্যক্ত করে গীতিকার ইমতিয়াজ মেহেদী হাসান বলেন, শিক্ষাজীবন শেষ করে সার্টিফিকেট নিয়ে চাকরির জন্য দুয়ারে দুয়ারে ঘোরা, দিনশেষে রিক্ত হাতে ঘরে ফেরা। কিংবা পারিবারিক টানাপড়েনের ভেতর নিঃশ্বাস নেয়া যে কত কষ্টকর, তা কেবল একজন বেকার যুবকই জানেন। সঙ্গে কর্মহীন মানুষটাও জানেন, তার দীর্ঘদিনের প্রেমিকাও অচিরেই বিয়ের পিঁড়িতে বসবে। কারণ, সে উপার্জনশূন্য। এমন প্রাসঙ্গিকতায় আমার নিবেদন ‘বেকার’গানটি। আশা রাখি, গানটি আপনাদের ভালো লাগবে।

সুরকার এস এম সোহেল বলেন, ‘যোগ্যতা থাকা সত্ত্বেও মামা-খালুর জোর না থাকায় অনেকের এ সমাজে চাকরি মেলে না। যার ফলে তাকে যেতে হয় একটি দুঃসহ সময়ের মধ্য দিয়ে। চারদিকে কেবল কানে বাজে, নাই শব্দটি। বাস্তবতার এমন নিরিখে সুন্দর ও পরিচ্ছন্ন কথামালায় লেখা গান ‘বেকার’। চেষ্টা করেছি সুরের মাধ্যমে বিষয়বস্তুটাকে প্রাণ দিতে। বাকিটা আপনারাই বলতে পারবেন।’

এ গান নিয়ে নির্মিত হয়েছে মিউজিক ভিডিও। এটি পরিচালনা করেছেন গীতিকার ইমতিয়াজ মেহেদী হাসান।

এ মিউজিক ভিডিওতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন চাঁদপুরের কৃতি সন্তান সাংবাদিকত আহমেদ শাহেদ। তিনি একাধারে সাংবাদিক, লেখক, ভয়েস আর্টিস্টও। এছাড়াও এই মিউজিক ভিডিওতে আরো অভিনয় করেছেন, আনিকা তাসনিম সারাহ্, মাহফুজুর রহমান খান ও শিশুশিল্পী খাদিজা।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত