ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

জাতীয় চলচ্চিত্রের ১৪ সিনেমার দুটিই শাকিবের

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২১, ১৭:৪৪  
আপডেট :
 ২১ সেপ্টেম্বর ২০২১, ১৯:০৮

জাতীয় চলচ্চিত্রের ১৪ সিনেমার দুটিই শাকিবের
ছবি: সংগৃহীত

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২০'র জন্য ১৪টি পূর্ণদৈর্ঘ্য সিনেমার আবেদনপত্র জমা পড়েছে। এছাড়া সাতটি স্বল্পদৈর্ঘ্য ও ছয়টি প্রামাণ্যচিত্র জমা পড়েছে প্রতিযোগিতার জন্য।

জানা যায়, মহামারি সময়ে অন্যবারের তুলনায় কম সংখ্যক সিনেমা মুক্তি পেয়েছে। তাই মাত্র ১৪টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র জমা পড়েছে। এর মধ্যে শাকিব খান অভিনীত সিনেমায় রয়েছে দুইটি। একটি কাজী হায়াৎ পরিচালিত ‘বীর’। আরেকটি হলো ‘শাহেনশাহ’।

১৪টি পূর্ণদৈর্ঘ্য সিনেমার তালিকায় আছে ‘বীর’,‘শাহেনশাহ’, ঊনপঞ্চাশ বাতাস, গোর, বিশ্বসুন্দরী, একজন মহান নেতা, হলুদ বনি, গণ্ডি, রূপসা নদীর বাঁকে, আমার মা, চল যাই, জয়নগরের জমিদার, সুবর্ণরেখা ও হৃদয় জুড়ে সিনেমাগুলো।

সাতটি স্বল্পদৈর্ঘ্য সিনেমার মধ্যে আছে- কোথায় পাব তারে, আতর, সাদা গোলাপ, ফেরা, আড়ং, দ্য স্কায়ার্স ও আমার বাবার নাম। ছয়টি প্রামাণ্যচিত্রের মধ্যে আছে–স্বাধীনতার ডাকটিকিট, রথযাত্রার বাকি ইতিহাস, বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়, বায়োগ্রাফি অব নজরুল, দ্য ফ্রন্ট পিয়ার্সম্যান ফজলুল হক ও নীলমুকুট।

প্রসঙ্গত, চলচ্চিত্র শিল্পের বিকাশ ও উন্নয়নে উল্লেখযোগ্য অবদানের জন্য ব্যক্তি এবং শ্রেষ্ঠ চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্রকে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করে সরকার। এবারে ১৯ সেপ্টেম্বর বিকেল ৫টা পর্যন্ত প্রযোজকদের কাছ থেকে আবেদনপত্র গ্রহণ করে তথ্য মন্ত্রণালয়। এবার মোট ২৮টি বিভাগে জাতীয় পুরস্কার দেয়া হবে।

বাংলাদেশ জার্নাল/এমজে

  • সর্বশেষ
  • পঠিত