ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

কিংবদন্তি সৌমিত্র চট্টোপাধ্যায়ের সৃষ্টিকর্ম সংরক্ষণে ফাউন্ডেশন

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ১৭ নভেম্বর ২০২১, ০২:৩৪  
আপডেট :
 ১৭ নভেম্বর ২০২১, ০২:৩৯

কিংবদন্তি সৌমিত্র চট্টোপাধ্যায়ের সৃষ্টিকর্ম সংরক্ষণে ফাউন্ডেশন
ফাইল ফটো

কিংবদন্তী অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রথম মৃত্যুবার্ষিকী ছিল গত সোমবার (১৫ নভেম্বর)। এদিন ভারতীয় উপমহাদেশের অন্যতম সেরা এই অভিনেতার চিত্রকর্ম ও লেখা সংরক্ষণে একটি ফাউন্ডেশন গঠনের কার্যক্রম শুরুর কথা জানিয়েছেন তার মেয়ে পৌলমী বসু।

পৌলমী জানান, বাবার স্মৃতিকে সংরক্ষণ করতে ফাউন্ডেশন গঠনের কাজ করছি আমরা। সেখানে তার চিত্রকর্ম ও লেখাসহ স্মৃতি সংরক্ষণ করা হবে। তবে কবে নাগাদ এটি চালু করা হবে-এ বিষয়ে এখনই কিছু জানাতে চাননি তিনি।

উল্লেখ্য, কলকাতার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত বছরের ১৫ নভেম্বর মৃত্যু হয়েছে সৌমিত্র চট্টোপাধ্যায়ের; যিনি সত্যজিত রায়ের অপু আর ফেলুদা চরিত্রকে রুপালী পর্দায় অমর করেছেন। সত্যজিতের ৩৪টি সিনেমার মধ্যে ১৪টিতেই অভিনয় করেছেন সৌমিত্র। অপুর পর সত্যজিতের সৃষ্টি আরেক চরিত্র ফেলুদাকে সিনেমার পর্দায় সৌমিত্র নিয়ে গেছেন অন্য মাত্রায়।

ছয় দশকের ক্যারিয়ারে তিনশর বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন এই শিল্পী। মৃণাল সেন, তপন সিনহা, তরুণ মজুমদার, গৌতম ঘোষ, ঋতুপর্ণ ঘোষ, অপর্ণা সেনদের সঙ্গেও কাজ করেছেন। সাত পাকে বাঁধা, চারুলতা, বাক্স বদল, আকাশ কুসুম, মণিহার, কাঁচ কাটা হীরে, ঝিন্দের বন্দী, অরণ্যের দিনরাত্রি, সোনার কেল্লা, জয় বাবা ফেলুনাথ, হীরক রাজার দেশে, ঘরে বাইরে, আবার অরণ্যের মত সিনেমার মধ্য দিয়ে সৌমিত্র স্থায়ী আসন করে নিয়েছেন দর্শকের হৃদয়ে।

চলচ্চিত্রে ভারতের সর্বোচ্চ সম্মাননা দাদাসাহেব ফালকে পুরস্কার ছাড়াও ফ্রান্স সরকারের ‘লিজিয়ন অব দ্য অনার’ পদকে ভূষিত হয়েছেন এই অভিনেতা। ২০০৪ সালে তাকে ‘পদ্মভূষণ’ খেতাবে ভূষিত করে ভারত সরকার।

বাংলাদেশ জার্নাল/এএম

  • সর্বশেষ
  • পঠিত