ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৩ মিনিট আগে
শিরোনাম

নয়তো আরও দুইটা বেশি প্রশ্নের মুখোমুখি হতে হতো: মিম

  ইমরুল নূর

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২২, ১৬:৪১  
আপডেট :
 ১৯ জানুয়ারি ২০২২, ১৭:২৯

নয়তো আরও দুইটা বেশি প্রশ্নের মুখোমুখি হতে হতো: মিম
লাক্সতারকা বিদ্যা সিনহা সাহা মিম

বাণিজ্যিক ও ভিন্ন ধারার সিনেমায় অভিনয়ে পারদর্শী লাক্স সুন্দরী বিদ্যা সিনহা সাহা মিম। মুক্তির অপেক্ষায় রয়েছে তার বেশকিছু সিনেমা। এছাড়াও কিছু ছবি রয়েছে শুটিং চলমান অবস্থায়। এরমধ্যেই সদ্য বিয়ের পিঁড়িতে বসলেন। এরপর ফিরেছেন কাজেও। এ মাসজুড়েই থাকবেন শুটিং নিয়ে ব্যস্ততায়। সম্প্রতি এক আড্ডায় নানা বিষয় নিয়ে কথা হয় এ সুন্দরীর সঙ্গে। সেই আলাপচারিতার চুম্বকাংশ পাঠকদের জন্য তুলে ধরা হলো-

  • একটি বিজ্ঞাপনের শুটিং করলেন। প্রথমেই কাজটি সম্পর্কে জানতে চাই...

হ্যাঁ, একটি বিজ্ঞাপনের শুটিং দিয়ে কাজে ফিরলাম। রনি ভৌমিকের পরিচালনায় গ্যাস স্টোভের একটি বিজ্ঞাপন। এই কাজটি আমার জন্য খুবই ইন্টারেস্টিং। কারণ, এখানে আমি প্রথমবারের মত একসঙ্গে তিনটি চরিত্র করছি, একই ফ্রেমে। এর আগে দ্বৈত চরিত্র করেছিলাম (দুই বোনের চরিত্র) কিন্তু ভিন্ন চরিত্রে তিনটি রূপ, এর আগে করা হয়নি। এখানে আমি-ই স্ত্রী, আমি স্বামী এবং আমি-ই কাজের বুয়া; তিনটি চরিত্রই আমি। এটা আমার জন্য অন্যরকম একটা অভিজ্ঞতা। শিগগিরই বিজ্ঞাপনটি প্রচারে আসবে, দর্শকদের কাছে ভালো লাগবে আমার বিশ্বাস।

  • বিয়ের পর প্রথম কাজে ফেরা। বিয়ের পর অনেককে কাজ রেখে সংসারী হতে দেখা গিয়েছে। আপনি কি সংসারের দিকে মনযোগ দিবেন নাকি ক্যারিয়ার?

আমার জীবনে সবকিছুই ব্যালেন্সড ছিলো। বিয়ের পর মেয়েদেরকে তো সংসারী হতেই হয়, তারমানে কিন্তু এই না যে কাজ করবো না। অবশ্যই দুটোকে ব্যালেন্স করে চলবো। আর সংসারের কথা যদি আলাদা করে বলি তাহলে বলবো, আমি এর আগে আমার পরিবার অর্থাৎ বাবা-মায়ের সঙ্গে ছিলাম। এটাও তো একটা সংসারই। এখন বিয়ের পর স্বামীর বাড়িতে নতুন একটা পরিবার পেয়েছি। এটা আমার নতুন সংসার। এখানে যারা আছেন সবাই আমাকে ভীষণভাবে সাপোর্ট করেন। আমার শ্বশুর শাশুড়ি আমাকে তাদের মেয়ের মতো করে দেখেন। আমার মনে হয় না যে, কাজ করার ক্ষেত্রে কোনো সমস্যা হবে।

  • অনেকেই মনে করেন, বিয়ের পর নায়িকাদের ক্যারিয়ার হুমকির মুখে পড়ে যায়। নায়িকারা হারিয়ে যান...

এটা যাদের সঙ্গে হয়েছে, তারা হয়তো ভালো বলতে পারবে। কিন্তু আমি আমার শ্বশুরবাড়ি থেকে অনেক বেশি সাপোর্ট পাই। আমার মনে হয় না, আমার ক্ষেত্রে এমন কিছু হবে। আমি সবকিছু ব্যালেন্স করেই করবো। তাছাড়া আমার ক্ষেত্রে তেমন কোনো পরিবর্তন দেখছি না। আগে যেমন শুটিং করে বাসায় যেতাম, এখনও তাই।

আপনি দীর্ঘসময় ধরে নিজেকে সিঙ্গেল দাবি করে আসছিলেন। এরপর হঠাৎ করেই বিয়ের খবর জানালেন, সেইসাথে জানালেন আপনি ৬ বছর ধরে সম্পর্কে আছেন। শিল্পীদের এই লুকোচুরিটা আসলে কেন?

না, এখানে লুকোচুরির কিছু নেই। তবে এটা ঠিক, আমি সবসময়ই গণমাধ্যমে বলে এসেছি যে, আমি সিঙ্গেল। কিন্তু এটা যদি না বলতাম তাহলে দেখা যায় যে, গণমাধ্যম থেকে আমাকে আরও দুইটা বেশি প্রশ্নের মুখোমুখি হতে হতো যে, ছেলে কে?, বিয়ে করছেন কবে?! এর চেয়ে এক কথাতেই সিম্পলভাবে শেষ করে দেওয়াটা আমার কাছে ভালো মনে হয়েছে।

এই বিষয়টা বয়ে বেড়ানো কঠিন মনে হয় না?

হ্যাঁ, তা তো একটু মনে হয়েছে। তারপরেও এই জায়গাটাতে আমার একটু হলেও শান্তি ছিলো যে, আমরা দুজন আর পরিবার ছাড়া কেউ জানে না।

  • এখন পর্যন্ত আপনার অনেক সিনেমা মুক্তি পেয়েছে। মুক্তিপ্রাপ্ত সিনেমাও রয়েছে বেশকিছু। এত সিনেমা করেও আপনি কমার্শিয়ালি সাকসেসফুল না। এ বিষয়টিকে আপনি কিভাবে ব্যাখ্যা করবেন ?

‘কমার্শিয়ালি সাকসেসফুল না’ - এই কথাটা কিন্তু ভুল। হিট সিনেমা বলতে কিন্তু আমরা সেটাকেই বুঝি যেটাতে টাকা ওঠে, প্রযোজকরা লগ্নির টাকা তুলতে পারেন। সেদিক থেকে আমার ‘ব্ল্যাক’ সিনেমা কিন্তু কমার্শিয়ালি হিট, যৌথ প্রযোজনার ছবি ছিল এটি। ছবিটির প্রযোজককে জিজ্ঞেস করলে হয়তো জানতে পারবেন যে ছবিটি কিরকম ব্যবসা করেছিলো। এরপর ‘সুলতান’ কিন্তু ভারত-বাংলাদেশ দুই জায়গাতেই সুপারহিট। এছাড়াও বাংলাদেশে ‘আমার প্রাণের প্রিয়া’ ছবিও কিন্তু সুপারহিট। এই ছবি দিয়ে প্রযোজক অনেক লাভবানও হয়েছেন। তারপর ‘জোনাকির আলো’ যদিও অফট্র্যাকের গল্প ছিলো কিন্তু এই ছবিটিও অনেকদিন হলে চলেছে। এই ছবিটি দিয়ে আমি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছি। সো, কথাটার সঙ্গে আমি একমত না।

আর এখন তো করোনা মহামারী চলছে। সেদিক থেকে আমাদের চলচ্চিত্র ইন্ডাস্ট্রির অবস্থা তো সবাই-ই জানেন। তারপরও সবাই সবার জায়গা থেকে সর্বোচ্চ চেষ্টা করছে ভালো কিছু করার। আমাদের সিনেমা হল অনেক কমে গিয়েছে, আবার অনেক জায়গায় নতুন করে হল হচ্ছে। হলে দর্শকদের ফেরাতে একটু সময় তো লাগবেই। একদিকে করোনার আতঙ্ক, এই সময়ে দর্শকদের হলে আসাতেও অনীহা রয়েছে। সবকিছু স্বাভাবিক হলে হয়তো আমার আবারও আগের মতো হলে দর্শক পাবো, সিনেমাও ব্যবসাসফল হবে। সবাই ভালো ভালো কাজ করছে, সিনেমা করছে। আগের চেয়ে কিন্তু এখন অনেক ভালো ভালো গল্পের এবং নির্মাণের ছবি হচ্ছে। ছবিগুলো একে একে মুক্তি পেলে আমার বিশ্বাস দর্শকরা অবশ্যই হলমুখী হবে। আমার মনে হয় সেরকম স্বাভাবিক সময় আর এরকম হলভর্তি দর্শক পেতে আমাদের আরও ২/৩ বছর সময় লেগে যেতে পারে।

  • সমালোচনাকে আপনি কিভাবে দেখেন?

সমালোচনাকে আমি ভালভাবেই দেখি। সমালোচনা তো অনেক রকমের আছে। আমাকে যারা পছন্দ করেন তারা কাজগুলো নিয়ে প্রশংসা করেন, ভুল থাকলে কিংবা কোনো জায়গায় ভালো না লাগলে সেই বিষয়টি জানান। এই বিষয়টিকে আমি বেশ সাপোর্ট করি এবং পজিটিভভাবেই নিই। আর কিছু আছে খারাপ, যারা আমাকে পছন্দ করেন না তারা এগুলো করে থাকেন। তারা শুধু সমালোচনা করার জন্যই করেন নয়তো ক্ষতি করার জন্য, যেটা খুবই খারাপ। এই বিষয়গুলো আমার একদমই পছন্দ না।

  • নতুন কোনো সিনেমার খবর আছে কি?

নতুন কোনো সিনেমার খবর আপাতত নেই। দুয়েকটা ছবির বিষয়ে কথাবার্তা হচ্ছে তবে এখনও চূড়ান্ত কিছু হয়নি। ‘পরাণ’ ফেব্রুয়ারি মাসে মুক্তি পাওয়ার কথা ছিলো। তারপর ‘দামাল’ মার্চে আসার কথা। দেশের সামগ্রিক পরিস্থিতির উপর হয়তো ছবিগুলোর মুক্তি নির্ভর করবে। এর বাইরে পরিচালক ভালো বলতে পারবে যে, সে কি প্ল্যান করছে! আর ‘মাসুদ রানা- এম আর ৯’ ফেব্রুয়ারির শেষ সপ্তাহে শুটিং শুরু হওয়ার কথা, এটুকুই জানি।

  • এখন অনেকেই ওটিটিমুখী হচ্ছেন। আপনাকে এখনও নতুন এই প্লাটফর্মে দেখা যায়নি। কবে দেখা যাবে?

আমি তো ডিসেম্বরের শেষ দিক থেকে একটু বিরতি নিয়েছিলাম। এরমধ্যে অনেকগুলো কাজের বিষয়ে কথা হয়েছে, কিছু স্ক্রিপ্টও হাতে এসেছে কিন্তু পড়ার সময় পাই নি। এখন সেগুলো পড়ছি। তারপর হয়তো সিদ্ধান্ত নেবো কাজ করার ব্যাপারে।

এরমধ্যে কিছু কাজের শুটিং ছিলো এই জানুয়ারি মাসে। কিন্তু এই মাস তো অলরেডি বুকড আমার। অর্ধেকটা সময় চলে গেলো বিয়েতে আর এখন শুটিংয়ে ফিরেছি। এই মাসের ত্রিশ তারিখ পর্যন্ত শুটিং আছে। যার কারণে ২/৩ টা কাজ ক্যান্সেল করতে হয়েছে আমাকে। এখন দেখি সামনে কি হয়! আর পছন্দ নাহলে যেকোন টাইপ করতে চাই না।

বাংলাদেশ জার্নাল/আইএন

  • সর্বশেষ
  • পঠিত