নায়করাজ রাজ্জাক ব্যবহৃত জিনিসপত্র এখন মিউজিয়ামে

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২২, ১৪:৩৮ | অনলাইন সংস্করণ

  বিনোদন প্রতিবেদক

নায়করাজ রাজ্জাক ব্যবহৃত জিনিসপত্র হস্তান্তর করা হয় বাংলাদেশ ফিল্ম আর্কাইভে। গতকাল ছিলো তার ৮০তম জন্মদিন। এদিন করোনার বিধিনিষেধের কারণে বড় ধরনের কোনো আয়োজন ছিল না। এফডিসিতে শিল্পীরা ছোট পরিসরে বরেণ্য এ অভিনেতার জন্মদিন উদ্‌যাপন করে।

তবে সবচেয়ে উল্লেখযোগ্য আয়োজন ছিল বাংলাদেশ ফিল্ম আর্কাইভে। রোববার অভিনেতা সম্রাট রাজপরিবারের পক্ষ থেকে প্রয়াত রাজ্জাকের ব্যবহৃত ব্লেজার, চশমা, পাঞ্জাবি ও ক্যাপ বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মিউজিয়ামের জন্য হস্তান্তর করেন। এসব সামগ্রী গ্রহণ করেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক নিজামূল কবীর। এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের পরিচালক মোফাকখারুল ইকবাল, সহকারী পরিচালক মনিরুজ্জামান, ফিল্ম অফিসার ফখরুল আলম, গবেষক ও লেখক মীর শামসুল আলম প্রমুখ।

নায়করাজের ছোট ছেলে সম্রাট বলেন, ‘আব্বুর জন্মদিন মানেই ছিল মহা আয়োজন। এখন শুধুই শূন্যতা। করোনার কারণে পারিবারিকভাবে কোনো আয়োজন করা হচ্ছে না। তবে পরিবারের পক্ষ থেকে ফিল্ম আর্কাইভের মিউজিয়ামে রাখার জন্য আব্বুর ব্যবহৃত কিছু সামগ্রী দিয়েছি। আর্কাইভের এই উদ্যোগ বেশ প্রশংসনীয়।’

২০২০ সালে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ভবনের দ্বিতীয় তলায় ফিল্ম মিউজিয়াম স্থাপন করা হয়। যেখানে এরই মধ্যে স্থান পেয়েছে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন, বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম, শ্রুতি রেকর্ডিং স্টুডিও, চিত্রগ্রাহক এম এ সামাদ, সালাউদ্দিন, অভিনেত্রী সুলতানা জামান, চলচ্চিত্র পরিচালক চাষী নজরুল ইসলাম, অভিনেতা আজিম, অভিনেত্রী সুজাতাসহ বিভিন্ন চলচ্চিত্র ব্যক্তিত্বের ব্যবহৃত দ্রব্যাদি, যন্ত্রপাতি।

বাংলাদেশ জার্নাল/আইএন