ঢাকা, শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : ৮ মিনিট আগে

সাংবাদিকতায় অভি মঈনুদ্দীনের ‘রজত জয়ন্তী’ সম্মাননা লাভ

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২২, ১৬:১০  
আপডেট :
 ২৪ জানুয়ারি ২০২২, ১৬:৪৭

সাংবাদিকতায় অভি মঈনুদ্দীনের ‘রজত জয়ন্তী’ সম্মাননা লাভ
বিনোদন ডেস্ক

বাংলাদেশের বিনোদন সাংবাদকিতায় এক অন্যরকম দৃষ্টান্ত স্থাপন করেছেন সাংবাদিক অভি মঈনুদ্দীন। ২০১২ সাল থেকে গেলো ২১ জানুয়ারি পর্যন্ত তিনি দেশের বিভিন্ন সংগঠন কর্তৃক ২৪ বার সাংবাদিকতায় শ্রেষ্ঠত্বর স্বীকৃতিস্বরূপ সম্মাননায় ভূষিত হয়েছেন। গেলো ২২ জানুয়ারি রাজধানীর খামারবাড়িতে কেআইবি মিলনায়তনে বাংলাদেশ বিনোদন সাংবাদিক সমিতির (বাবিসাস) ২১ তম আসরে সাংবাদিকতায় বিভাগে ‘শ্রেষ্ঠ সাংবাদিক’ (গোলাম কিবরিয়া স্মৃতি পদক) হিসেবে তৃতীয় বারের মতো ‘বাবিসাস’ সম্মাননা লাভ করেন। আর এরইমধ্যদিয়ে অভি মঈনুদ্দীন ২৫’বারের মতো বিভিন্ন সংগঠন কর্তৃক সাংবাদিকতায় শ্রেষ্ঠত্ব’র স্বীকৃতি’স্বরূপ শ্রেষ্ঠ সাংবাদিক হিসেবে সম্মাননা লাভ করেন।

বাংলাদেশের কোন বিনোদন সাংবাদিকের ক্ষেত্রে সম্ভবত এটি একটি রেকর্ডও বলা যেতে পারে। তার হাতে এবার বিনোদন সাংবাদিকতায় শ্রেষ্ঠত্ব’র পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রনালয়ের মন্ত্রী শ. ম. রেজাউল করিম এমপি, গুণী সঙ্গীতশিল্পী ও সংসদ সদস্য মমতাজ বেগম ও নাগরিক ঢাকার সভাপতি এম নাঈম হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আবুল হোসেন মজুমদার ও অনুষ্ঠান উদযাপন কমিটির আহবায়ক হিসেবে কাজ করেন সাংবাদিক দুলাল খান।

‘বাবিসাস’ থেকেই প্রথম অভি মঈনুদ্দীন সাংবাদিকতায় সেরা পুরস্কার লাভ করেন ২০১২ সালে। পরবর্তীতে ২০১৫ সালে তিনি একই সম্মাননা’য় ভূষিত হন। অভি মঈনুদ্দীন বলেন,‘ শুরুতেই পরম করুনাময় মহান আল্লাহ’র কাছে অসীম কৃতজ্ঞতা। কৃতজ্ঞতা আমার বাবা-মায়ের প্রতি। সেইসাথে আমার সাংবাদিকতা’কে সমৃদ্ধ করার ক্ষেত্রে বেগবান রাখতে বিশেষত যে সকল তারকারা সবসময় সহযোগিতা করেছেন, যে সকল সাংবাদিকরা সবসময় আমার পাশে থেকেছেন। ধন্যবাদ বাবিসাসের সভাপতি আবুল হোসেন মজুমদার ভাই, শ্রদ্ধেয় দুলাল ভাই, মাননীয় মন্ত্রী, শ্রদ্ধেয় মমতাজ আপা ও প্রিয় নাঈম ভাই। বিনোদন সাংবাদিকতায় শ্রেষ্ঠত্বর স্বীকৃতিস্বরূপ ২৫তম বার এমন সম্মাননাপ্রাপ্তি আমার জন্য অনেক গর্বের, আনন্দের। আমার সাংবাদিক বড় ভাই তানভীর তারেক ভাইয়ের একটি কথা মনে পড়ে যাচ্ছে, তা হলো-তিনি আমাকে নিয়ে লিখেছেন-শহরের সবচেয়ে পরিশ্রমী জনদরদী বিনোদন সাংবাদিক। তানভীর ভাইয়ের এই কথাটি আমাকে ভীষণ আবেগাপ্লুত করেছে। আমি মনেপ্রাণে সাংবাদিকতা পেশাকে ভালোবাসি।’

উল্লেখ্য অভি মঈনুদ্দীনের গ্রামের বাড়ি সুনামগঞ্জের মধ্যনগরে(সদ্য ঘোষিত নতুন উপজেলা)। সেখানে প্রাইমারি স্কুল ও হ্স্কাুলে পড়ার পর তিনি সিলেট ক্যাডেট কলেজ থেকে এইচএসসি’তে বোর্ডে স্ট্যান্ড করেন (১৮’তম স্থান)। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে অনার্স-মাস্টার্স সম্পন্ন করেন। আলী ইমাম সুমনের হাত ধরে ২০০০ সালে দৈনিক ‘আজকের কাগজ’-এ লেখালেখির মধ্যদিয়ে সাংবাদিকতায় তার যাত্রা শুরু হয়। তার বাবা আলহাজ্জ্ব গিয়াস উদ্দিন আহমেদ ও মা আলহাজ্জ্ব মিসেস রুশেদা পারভীন। তার স্ত্রী সাবিহা সুলতানা জেমি ও দুই কন্যা মাদিয়া মাহনূর, মার্সিজা মাহরুজ।

ছবি : আলিফ হোসেন রিফাত

বাংলাদেশ জার্নাল/আইএন

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত