ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

পদ্মা দেবী: নির্বাক চলচ্চিত্র এবং সবাক চলচ্চিত্রের অভিনেত্রী

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২২, ০৯:১৯

পদ্মা দেবী: নির্বাক চলচ্চিত্র এবং সবাক চলচ্চিত্রের অভিনেত্রী
পদ্মা দেবী

ধীরুভাই দেশাই পরিচালিত এবং সরাজ ফিল্ম কোম্পানির প্রযোজনায় সমুদ্র দেবী ছবিতে মূল ভূমিকায় অভিনয়ের মধ্য দিয়ে চলচ্চিত্রে আত্মপ্রকাশ করেন। পদ্মা দেবী তার কেরিয়ারে শতাধিক ছবিতে অভিনয় করেছিলেন। চলচ্চিত্রে অভিনয় ছাড়াও তিনি ভারতীয় চলচ্চিত্রে প্লেব্যাক করেছেন। পদ্মা দেবী ১৯১৭ খ্রিষ্টাব্দে ব্রিটিশ ভারতের বাংলায় জন্মগ্রহণ করেন। তার পৈতৃক নিবাস মাদারীপুর। তার প্রকৃত নাম নীলিমা।

১৯৩১ খ্রিষ্টাব্দে পদ্মা দেবী সমুদ্রদেবী চলচ্চিত্রের মাধ্যমে তার কেরিয়ার শুরু করেছিলেন। পদ্মা ছিলেন ভারতীয় সিনেমার প্রথম দিকের অ্যাকশন নায়িকাদের একজন। পদ্মা দেবী অভিনীত কিসান কন্যা প্রথম দেশীয়ভাবে তৈরি রঙিন চলচ্চিত্র যা ১৯৩৭ খ্রিষ্টাব্দে মুক্তি পেয়েছিল। চলতি দুনিয়া, হিন্দুস্তান হামারা, যিনি রাম তিনি কৃষ্ণো এক-ই দেহে রামকৃষ্ণ, শ্রী শ্রী রামকৃষ্ণ কথামৃত, মা ভবানী আমার মা এবং আরও অনেক চলচ্চিত্রে তিনি ব্যাপক প্রশংসিত হয়েছিলেন।

তিনি বেশ কিছু চলচ্চিত্রে গান গেয়েছিলেন, এর মধ্যে উল্লেখযোগ্য সতী মহানন্দা (১৯৩৩), মহারানি (১৯৩৪), বেহেন কা প্রেম (১৯৩৫), স‌ংদিল সমাজ (১৯৩৬), কিষাণ কন্যা (১৯৩৭), জামানা (১৯৩৮)।

হিন্দি চলচ্চিত্রের পাশাপাশি পদ্মা বাংলা ও কান্নদা ভাষার সিনেমাতেও অভিনয় করেছেন। পদ্মা দেবী তার কেরিয়ারে শতাধিক ছবিতে অভিনয় করেছিলেন। তা হলো- (১৯৩১) সমুদ্র দেবী, (১৯৩২) হিন্দ কেশারি, (১৯৩২) ভ্যানেরসেনা, (১৯৩২) পরওয়ানা, (১৯৩২) টুফান মেল, (১৯৩২) বনরাজ কেশারী, (১৯৩৩) জগত মোহিনী, (১৯৩৩) কুরুক্ষেত্র, (১৯৩৩) লাল-ই-ইয়ামান, (১৯৩৩) পৃথ্বীরাজ সংযোগিতা, (১৯৩৩) সতী মহানন্দা, (১৯৩৩) অ্যামাজন সায়ানি, (১৯৩৩) ঘূর্ণি, (১৯৩৪) বাগ ই মিসার, (১৯৩৪) বালা জোবান, (১৯৩৪) মহারাণী, (১৯৩৫) বাহন কা প্রেম, (১৯৩৫) পায়পরদেসী, (১৯৩৬) চালক ছোর, (১৯৩৬) Jwalamukhi, (১৯৩৬) পাসিং শো, (১৯৩৬) সাংডিল সমাজ, (১৯৩৭) কিসান কন্যা, (১৯৩৭) অরেটেইন (দুই মহিলা), (১৯৩৮) কিস লিয়ে, (১৯৩৮) শরীফ ডাকু, (১৯৩৮) জামানা, (১৯৩৯) অভিনেত্রী কিওন বানী, (১৯৯৯) কৌন কিসি কা, (১৯৪০) চালতি দুনিয়া, (১৯৪০) হিন্দুস্তান হামারা (আমাদের ভারত), (১৯৪১) বসন্তসেনা, ১৯৪২ ভক্ত কবির, (১৯৪২) মমতা, (১৯৪২) মহাকবি কালিদাস, (১৯৪৪) শেশ রক্ষা, (১৯৪৬) খুশ নসিব, (১৯৪৭) পাগডান্দি, (১৯৫৩) বউ ঠাকুরাণীর হাট, (১৯৫৩) সাড়ে চুয়াত্তর, (১৯৫৪) মা ও ছালে, (১৯৫৫) আমার সাইগল, (১৯৫৬) সাহেব বিবি গোলাম, (১৯৫৭) নীলাচলে মহাপ্রভু, (১৯৮৫) বাড়ি থেকে পলিয়ে (১৯৫৮) জলসাঘর (সংগীত ঘর), (১৯৬০) ক্ষুদিতা পাশান, (১৯৬৩) উত্তর ফাল্গুনী, (১৯৬৪) সানঝ অর সাভেরা, (১৯৬৪) কাশ্মীর কি কালী, (১৯৬৬) নেতাজি সুভাষচন্দ্র বসু, (১৯৭৬) জান অরণ্য, (১৯৭৯) অরুণ বরুণ ও কিরণমালা। ১৯৮৩ খ্রিষ্টাব্দের ১ ফেব্রুয়ারি পদ্মা দেবী মৃত্যবরন করেন।জনপ্রিয় ভারতীয় বাংলা চলচ্চিত্র অভিনেত্রী পদ্মা দেবীর মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত