‘অভিনয় শিল্পী সংঘ’র লোগো উন্মোচিত

প্রকাশ : ২৬ জুন ২০২২, ১৬:২৯ | অনলাইন সংস্করণ

  বিনোদন ডেস্ক

‘অভিনয় শিল্পী সংঘ’র নব-নির্বাচিত সভাপতি আহসান হাবিব নাসিম ও সাধারণ সম্পাদক রওনক হাসানের উদ্যোগে গেলো শুক্রবার বিকেলে রাজধানীর ‘বাংলাদেশ শিল্পকলা একাডেমি’র সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে অভিনয় শিল্পী সংঘের নতুন প্রতীক (লোগো) উন্মোচন, আর্কাইভ উদ্বোধন ও বন্যার্তদের সহায়তায় তহবিল গঠনের উদ্দেশ্যে এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। লোগো উন্মোচন, আর্কাইভ উদ্বোধন ও বন্যার্তদের জন্য তহবিল গঠন-প্রত্যেকটি বিষয়কেই ‘অভিনয় শিল্পী সংঘ’ বিশেষভাবে গুরুত্ব দিয়েছে।

আহসান হাবিব নাসিম জানান, অভিনয় শিল্পী সংঘ’র নতুন লোগোটি করেছেন চিরসবুজ অভিনেতা, বিজ্ঞাপন ও নাটক নির্মাতা আফজাল হোসেন। আফজাল হোসেনের সঙ্গে লোগো’র সমন্বয় করেছেন অভিনেতা প্রাণ রায় ও সাজু খাদেম। অনুষ্ঠানের শুরুতেই সকল উপস্থিত শিল্পীদের সামনে মূলত ‘লোগো’ই উন্মোচন করা হয়। এরপর কয়েকজন শিল্পী’র শুভেচ্ছা বক্তব্য শেষে ‘অভিনয় শিল্পী সংঘ’র প্রযোজনায় নাট্যাঙ্গনের অগ্রজ অর্থাৎ সিনিয়র শিল্পীদের নিয়ে নির্মিত তথ্যচিত্র প্রদর্শন করা হয়। এসব তথ্যচিত্র নতুন প্রজন্মের শিল্পীদের মধ্যে অভিনয়ে আগ্রহী করে তোলার জন্য এবং সর্বোপরি ‘অভিনয় শিল্পী সংঘ’র আর্কাইভ হিসেবে থেকে যাবার জন্যই ‘অভিনয় শিল্পী সংঘ’র প্রযোজনায় আহসান হাবিব নাসিম ও রওনক হাসানের সার্বিক তত্ত্বাবধানে নির্মিত হয়েছে।

আহসান হাবিব নাসিম বলেন,‘আমি-আমরা সবাই ভীষণভাবে কৃতজ্ঞ শ্রদ্ধেয় আফজাল হোসেন ভাইয়ের প্রতি যে তিনি সময় দিয়ে আন্তরিকতার সঙ্গে আমাদের অভিনয় শিল্পী সংঘ’র জন্য একটি তাৎপর্যপূর্ণ লোগো করেছেন। আমরা তার কাছে ঋণী। সেইসাথে বিশেষ ধন্যবাদ জানাই আমাদের সহকর্মী প্রাণ রায় ও সাজু খাদেমকে এই লোগো’টি করার ক্ষেত্রে আফজাল ভাইওে পাশে থেকে সমন্বয় করার জন্য। সিনিয়র শিল্পীদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা যে তারা সময় নিয়ে কষ্ট করে শুধুমাত্র ভালোবাসার তাগিদে জুনিয়র শিল্পীদের প্রতি দায়িত্বের জায়গা থেকে আমাদের আহবানে অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন। তাদের উপস্থিতিই অনুষ্ঠানটিকে প্রাণবন্ত করে তুলেছে।’

রওনক হাসান বলেন,‘বলা যেতে পারে একজন সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব নেবার পর এই অনুষ্ঠানই ছিলো মূলত আমার প্রথম অনুষ্ঠান। প্রথম অনুষ্ঠানটিই এতো চমৎকারভাবে সুষ্ঠুতার সাথে সম্পন্ন হলো যে আমি আগামীতে আরো ভালো ভালো কাজ করার অনুপ্রেরণা পেলাম। সকল শিল্পীদের প্রতি আমি আন্তরিকভাবে কৃতজ্ঞ যে তারা আমাদের পাশে ছিলেন। আর আজীবন গর্ব করে বলতে পারবো যে আমাদের লোগোটি করেছেন আমাদেরই শ্রদ্ধেয় আফজাল হোসেন ভাই। আর সিনিয়র শিল্পীদের জীবন ও কর্ম নিয়ে যে তথ্যািচত্র নির্মিত হচ্ছে তা আমাদের অফিসিয়াল ওয়েবসাইট এবং ডিজিটাল প্লাটফরমে সংরক্ষিত হবে যা বিশে^র যেকোন স্থান থেকে যে কেউ দেখতে পাবেন।’

নাসিম ও রওনক জানান, অনুষ্ঠানে বন্যার্তদের জন্য তহবিল গঠন করা হয়েছে। কিছুদিনের মধ্যেই সেই তহবিল নিয়ে বন্যা দুর্গতদের পাশে দাঁড়াবে ‘অভিনয় শিল্পী সংঘ’।

উল্লেখ্য, অনুষ্ঠানে বিভিন্ন পর্যায়ে বক্তব্য রাখেন কেরামত মাওলা, দিলারা জামান. খায়রুল আলম সবুজ, রোজিনা, ফাল্গুনী হামিদ, তুষার খান, জাহিদ হাসান, মাহফুজ আহমেদ’সহ আরো অনেকে। 

ছবিঃ আলিফ হোসেন রিফাত

বাংলাদেশ জার্নাল/আইএন