ঢাকা, সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯ আপডেট : ৪ মিনিট আগে

রবীন্দ্রনাথের প্রয়াণ দিবসে ‘নিশীথে’

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ০৬ আগস্ট ২০২২, ১৮:০৪

রবীন্দ্রনাথের প্রয়াণ দিবসে ‘নিশীথে’
বিনোদন ডেস্ক

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবসে বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠানমালায় যুক্ত হয়েছে বেশ কয়েকটি বিশেষ অনুষ্ঠান। রয়েছে নাটক, আলেখ্যানুষ্ঠান, সঙ্গীতানুষ্ঠান ও কবিতা পাঠের অনুষ্ঠান।

রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প নিশীথে অবলম্বনে নির্মিত নাটক ‘নিশীথে’ প্রচারিত হবে শনিবার রাত ৯ টায়। নিমা রহমানের নাট্যরূপে নাটকটি প্রযোজনা করেছেন মনিরুল হাসান। অভিনয় করেছেন ইন্তেখাব দিনার, আহসান হাবীব নাসিম, দোয়েল তৃষ্ণা হাওলাদার, উত্তম চক্রবর্তী, মনোজ সেনগুপ্ত, অপু নোমান, গাজী রোকন ও তমা।

নাটকের গল্পে দেখা যাবে, জমিদার দক্ষিণাচরণ বাবু (ইন্তেখাব দিনার) রাত আড়াইটার সময় ডাক্তারের ( আহসান হাবীব নাসিম) বাড়ি গিয়ে ব্যক্তিগত অনুতাপ থেকে নিজের স্মৃতির ঝাঁপি খুলে বসেন। বলতে থাকেন অতীত জীবনের কথা। এক পর্যায়ে তিনি প্রথম পক্ষের দাম্পত্য জীবনের কথা বলতে থাকেন। তার প্রথম পক্ষের স্ত্রী করুণা (দোয়েল) ছিলেন খুবই কর্তব্যপরায়ণ। জমিদার বাবুর অসুখ হলে তার স্ত্রী করুণা রাত-দিন সেবা যত্ন করতে গিয়ে নিজেই অসুস্থ হয়ে পড়েন। এর ভেতর দৃশ্যপটে আগমন হারান (মনোজ সেনগুপ্ত )ডাক্তারের । হারান ডাক্তারের মেয়ে মনোরমার ( তৃষ্ণা হাওলাদার) সঙ্গে পরিচয় ও প্রণয় গড়ে উঠতে থাকে জমিদারের। মনোরমা ঘটনাচক্রে আসে করুণাকে দেখতে। সেই রাতেই মালিশের ওষুধ খেয়ে ইহলোক ত্যাগ করেন করুণা। প্রথমে ভেঙে পড়লেও জমিদার দক্ষিণাচরণ একসময় মুক্তবোধ করতে থাকেন। মনোরমার সঙ্গে জমিদারের বিয়ে হয় কিন্তু এরপরই ঘটতে থাকে অদ্ভুত কিছু ঘটনা।

এছাড়াও প্রয়াণ দিবস উপলক্ষে বিশেষ সংগীতানুষ্ঠান প্রচারিত হবে শনিবার সকাল ৯ টা ১০ মিনিটে। কবিতা আবৃত্তির অনুষ্ঠান প্রচারিত হবে সকাল ১১ টায় এবং বিকাল ৬টা ২০মিনিট। বিটিভির পরিবেশনায় বিশেষ নাটক 'রক্তকরবী' প্রচারিত হবে সকাল ১১ টা ৩০ মিনিটে। আলেখ্যা অনুষ্ঠান প্রচারিত হবে রাত ১০ টা ২৫ মিনিটে।

এটি উপস্থাপনা করেছেন ত্রপা মজুমদার কবিতা পড়েছেন জয়ন্ত চট্টোপাধ্যায়। গান গেয়েছেন বুলবুল ইসলাম, লাইসা ইসলাম, তুহিন ইসলাম প্রমুখ।

বাংলাদেশ জার্নাল/আইএন

  • সর্বশেষ
  • পঠিত