ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

বলিউডে পাঠানের রেকর্ড: ১২৫ কোটি রুপি ছাড়িয়েছে দু’দিনে!

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২৩, ১৫:৩৩  
আপডেট :
 ২৮ জানুয়ারি ২০২৩, ১৬:৩১

বলিউডে পাঠানের রেকর্ড: ১২৫ কোটি রুপি ছাড়িয়েছে দু’দিনে!
ছবি: আনন্দবাজার

চার বছর পর বলিউড ‘বাদশা’ শাহরুখ খান বড় পর্দায় ফিরেছেন। তার প্রত্যাবর্তন যে রাজকীয় হবে, তা নিয়ে বিশেষ সন্দেহ ছিল না। কিন্তু ‘পাঠান’ প্রত্যাশা ছাপিয়ে গেছে। এমনটাই উঠে আসছে সংবাদমাধ্যমের রিপোর্টে।

বলিউডে করোনা মহামারির পর থেকে বক্স অফিসের সাফল্য হাতেগোনা। প্রায় নেই বললেও চলে। ফিকে হয়ে আসা সেই বলিউডপ্রীতি দর্শকের মনে জাগিয়ে তুলেছেন শাহরুখ। তার ছবির প্রথম দিনের রোজগার থেকেই তা পরিষ্কার।

তবে প্রত্যাশার মাত্রা অনেক আগেই ছাড়িয়ে গেছে ‘পাঠান’। ছবিটি দ্বিতীয় দিনে ৭০ কোটি রুপির ব্যবসা করেছে। একে ভারতের প্রজাতন্ত্র দিবসের ছুটি, তার উপর বাংলায় সরস্বতী পূজা, দলে দলে শাহরুখ, দীপিকা আর জন আব্রাহামের অ্যাকশন দেখতে গিয়েছেন মানুষ।

সংবাদমাধ্যমে জানা যায়, দ্বিতীয় দিনের শেষে দেশে ‘পাঠান’ ছবির মোট রোজগার ১২৫ কোটি রুপির বেশি। কিং খানের হাত ধরেই বলিউডের ছবি দেখতে আবার হলমুখী হলেন জনতা।

‘পুষ্পা: দ্য রাইস’ ছবির দৃশ্য

করোনা মহামারির পর বক্স অফিসে একচেটিয়া সাফল্য পাচ্ছিল দক্ষিণী ছবি। ‘পুষ্পা: দ্য রাইস’, ‘আরআরআর’, ‘কেজিএফ ২’ নজির গড়েছিল বক্স অফিসে। বলিউডের ছবি আর হলে গিয়ে দেখছিলেন না অনেকেই।

তবে ৫৭ বছর বয়সে নায়করূপে শাহরুখের চেনা ক্যারিশমা দেখতে সিনেমা হলে ভিড় উপচে পড়েছে। ভারতে, বিদেশে সমস্ত নজির ছাপিয়ে যাচ্ছে ‘পাঠান’। সাফল্যের ঘোড়া ছুটছে অপ্রতিরোধ্য গতিতে।

পাঠান ছবির দৃশ্য

‘পাঠান’-এর মতো আর কোন হিন্দি ছবি দেখতে দর্শক এত ভিড় করেছিলেন? আর কোন কোন ছবি প্রেক্ষাগৃহে নজির গড়েছিল? প্রথম দু’দিনেই ১২৫ কোটি রুপি পার করার মতো নজির আর কোনও ছবিতে আছে কি?

পরিসংখ্যান ঘাঁটলে দেখা যাচ্ছে, এখনও পর্যন্ত ভারতে মুক্তিপ্রাপ্ত হিন্দি ছবিগুলির মধ্যে ‘পাঠান’-এর প্রথম দু’দিনের রোজগারই সবচেয়ে বেশি। মাত্র দু’দিনে ১২৫ কোটির গণ্ডি ছোঁয়ার নজির আর কোনও হিন্দি ছবির নেই।

দক্ষিণী ছবির ব্যবসায়িক আয়কেও ছাপিয়ে গিয়েছে ‘পাঠান’। গত বছর মুক্তি পেয়েছিল ‘কেজিএফ ২’। এত দিন পর্যন্ত ভারতীয় ছবির প্রথম দিনের ব্যবসার নিরিখে শীর্ষে ছিল এই ছবি। প্রথম এবং দ্বিতীয়, দু’দিনেই ‘কেজিএফ ২’-কে হারিয়ে দিয়েছে ‘পাঠান’।

ওয়ার ছবির দৃশ্য

প্রথম দু’দিনের আয়ের নিরিখে হিন্দি ছবির তালিকায় শীর্ষে ছিল হৃতিক রোশন এবং টাইগার শ্রফ অভিনীত ‘ওয়ার’। ২০১৯ সালের এই ছবি প্রথম দিনে ৫৩ কোটি, দ্বিতীয় দিনে ২৩ কোটি রুপির ব্যবসা করেছিল । দু’দিনের মোট আয় হয়েছিল প্রায় ৭৫ কোটি রুপি।

২০১৮ সালে অমিতাভ বচ্চন, আমির খান অভিনীত ‘ঠাগস্‌ অফ হিন্দুস্তান’ ছবিটিও বক্স অফিসে জমিয়ে ব্যবসা করেছিল। মুক্তির দিনেই এই ছবির আয় ছিল ৫২ কোটি ২৫ লাখ রুপি। দ্বিতীয় দিনে ২৯ কোটি ২৫ লাখ রুপি রোজগারের পর দু’দিনের মোট আয় গিয়ে দাঁড়ায় ৮১ কোটি ৫০ লাখ রুপি।

২০১৪ সালে মুক্তি পায় ‘হ্যাপি নিউ ইয়ার’। শাহরুখ খান, দীপিকা পাডুকোন, অভিষেক বচ্চন অভিনীত ছবিটি প্রথম দিনে ৪৪ কোটি ৯৭ লাখ রুপির ব্যবসা করেছিল। দ্বিতীয় দিনে এই ছবি বক্স অফিস থেকে রোজগার করে ৩১ কোটি রুপি। দু’দিনের মোট আয় ৭৬ কোটি রুপির বেশি।

২০১৯ সালে সালমান খান, ক্যাটরিনা কইফ অভিনীত ‘ভারত’ ছবিটিও বক্স অফিসে ভাল ব্যবসা করেছিল। ছবিটি প্রথম দিনে ৪২ কোটি ৩০ লাখ রুপির ব্যবসা করে। দ্বিতীয় দিনে ‘ভারত’-এর আয় ছিল ৩১ কোটি রুপি। দু’দিনে ছবিটির মোট আয় ৭৩ কোটি ৩০ লাখ রুপি।

বাহুবলী ছবির দৃশ্য

দক্ষিণের ‘বাহুবলী ২’ বক্স অফিসে নজির গড়েছিল। তবে ‘পাঠান’-এর আয়ের ধারেকাছে নেই সেই ছবির রোজগার। দু’দিনে ‘বাহুবলী ২’ মোট ৮৭ কোটি রুপির ব্যবসা করেছিল।

ব্যবসার নিরিখে একের পর এক বলিউড ছবিকে ছাপিয়ে গেছে ‘পাঠান’। কিং খানের ‘রাজকীয়’ প্রত্যাবর্তন ফিকে করে দিয়েছে দক্ষিণী ছবির সাফল্যকেও। প্রথম দু’দিনের রোজগার দেখে অনেকে আন্দাজ করছেন, এই ছবি প্রথম সপ্তাহের শেষে ২৬০ কোটি রুপির ব্যবসা করে ফেলতে পারে। সূত্র: আনন্দবাজার

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত