ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

মুক্তি পেল ফারাজ, শনিবার বিকেল আবার দেখবে সেন্সর বোর্ড

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২১:০৩

মুক্তি পেল ফারাজ, শনিবার বিকেল আবার দেখবে সেন্সর বোর্ড
সিনেমা দুটির পোস্টার। ছবি: সংগৃহীত

ঢাকার গুলশানে ঘটা হলি আর্টিজান জঙ্গি হামলার ঘটনা নিয়ে সিনেমা নির্মিত ফারাজ মুক্তি পেয়েছে। অন্যদিকে, একই প্রেক্ষাপটে নিয়ে নির্মিত বাংলাদেশের শনিবার বিকেল এখনো সেন্সর ছাড়পত্র পায়নি। ফারাজ মুক্তির এক ঘণ্টা আগে হলেও শনিবার বিকেল মুক্তি দেয়ার কথা বললেও মুক্তি পায়নি সিনেমাটি।

শুক্রবার ভারতজুড়ে ১০০ প্রেক্ষাগৃহে ফারাজ মুক্তি পেয়েছে।

২১ জানুয়ারি বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের আপিল কমিটি শনিবার বিকেল নিয়ে শুনানি করে। সেসময় আপিল কমিটির এক সদস্য সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন, শনিবার বিকেল মুক্তিতে বাধা নেই। যদিও প্রায় দুই সপ্তাহ অতিবাহিত হলেও মেলেনি সেন্সর ছাড়পত্র পায়নি সিনেমাটির বাংলাদেশ অংশের প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া।

আপিল কমিটির সিদ্ধান্তের পরেও শনিবার বিকেল এর সেন্সর ছাড়পত্র না পাওয়ার কারণ হিসাবে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার গণমাধ্যমকে জানিয়েছেন, আপিল কমিটি ছবিটি আরেকটু পরীক্ষা করবেন। তারপর সিদ্ধান্ত। আগে তারা ছবিটি দেখেছেন, উনারা পর্যালোচনা করেছেন। সবই ঠিকাছে, কিন্তু এখন তারা আবার ছবিটি দেখবেন। কয়েকটি বিষয় আরেকটু ক্লিয়ার হতে চান। এতোটুকুই।

বাংলাদেশ, ভারত ও জার্মানির যৌথ প্রযোজনায় শনিবার বিকেল নির্মাণ করেছেন খ্যতিমান নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। ২০১৮ সালে নির্মিত সিনেমাটিতে অভিনয় করেছেন জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, পরমব্রত চট্টোপাধ্যায় ও ইয়াদ হুরানিসহ অনেকেই।

অন্যদিকে, খ্যাতিমান নির্মাতা হাসনাল মেহতার নির্মাণে ফারাজ সিনেমাটিতে নায়ক হিসেবে দেখা মিলিছে অভিনেত্রী কারিনা কাপুর খানের চাচাতো ভাই জাহান কাপুরের। এ ছাড়া আরও অভিনয় করেছেন অভিনেতা পরেশ রাওয়ালের ছেলে আদিত্য রাওয়াল; যিনি বামফাদ সিনেমায় অভিনয় করেছিলেন।

সিনেমাটি প্রসঙ্গে পরিচালক হাসনাল মেহতার ভাষ্য, সিনেমাটির কাহিনিতে ভয়ানক সহিংস এক পরিস্থিতির মধ্যেও বড় এক মানবিকতার গল্প রয়েছে। এটি একটি বাস্তব ঘটনা অবলম্বনে তৈরি হচ্ছে। এই গল্প তিন বছর ধরে আমি হৃদয় দিয়ে উপলব্ধি করেছি।

ভারতীয় গণমাধ্যমের দাবি, ফারাজ একটি মানবিক গল্পের সিনেমা। এক রাতের ভয়ানক ১২ ঘণ্টার গল্প। গল্পে শুধু সন্ত্রাসী হামলা ও ধ্বংসাত্মক বিষয় থাকছে না, থাকবে আশা ও আস্থার বিষয়ও।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত