ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

আমার ভাষার চলচ্চিত্র

টিএসসিতে ৫০ টাকায় দেখা যাবে হাওয়া

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:২৩

টিএসসিতে ৫০ টাকায় দেখা যাবে হাওয়া
হাওয়া সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের উদ্যোগে শুরু হয়েছে আমার ভাষার চলচ্চিত্র ১৪২৯। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি প্রাঙ্গণে এই উৎসবের দ্বিতীয় দিন সোমবার সন্ধ্যায় দর্শক দেখতে পাবেন গেল বছরের সবচেয়ে আলোচিত ছবি হাওয়া।

সমকালীন ও ধ্রুপদী সিনেমার সমন্বয়ে ৫ দিনব্যাপী বাংলা চলচ্চিত্রের সর্ববৃহৎ এই উৎসবে প্রতিদিন সকাল ১০টা, দুপুর ১টা, দুপুর ৩টা ৩০ মিনিট ও সন্ধ্যা সাড়ে ৬টায় স্লটে সিনেমা প্রদর্শনী চলছে। এরমধ্যে সোমবার সন্ধ্যা সাড়ে ৬টার স্লটে দর্শক দেখবেন মেজবাউর রহমান সুমনের হাওয়া।

গেল বছরে মুক্তি পাওয়া বাংলাদেশের সবচেয়ে আলোচিত ছবি হাওয়া। টানা কয়েক মাস ধরে দেশের সিনেমা অঙ্গনে আলোচনার শীর্ষে মেজবাউর রহমান সুমন পরিচালিত ছবিটি। সম্প্রতি ছবিটি নিয়ে কলকাতায় হুল্লোড়ে মেতেছিলেন দর্শক। পরবর্তীতে প্যান ইন্ডিয়ায় মুক্তি পেয়েছে ছবিটি।

গভীর সমুদ্রের একটি ট্রলারের মধ্যে ঘটে যাওয়া বিভিন্ন নিয়ে ঘটনা নিয়ে হাওয়া তৈরি হয়েছে। বিভিন্ন চরিত্রে অভিনয় করেন চঞ্চল চৌধুরী, শরিফুল রাজ, নাজিফা তুষি, সুমন আনোয়ার, সোহেল মণ্ডল, নাসির উদ্দিন খান প্রমুখ।

নির্মাতা মেজবাউর রহমান সুমনের কাহিনি, সংলাপ এবং চিত্রনাট্য লিখেছেন জাহিন ফারুক আমিন, সুকর্ণ সাহেদ ধীমান ও সুমন নিজে। ছবিটির চিত্রগ্রাহক মনপুরা খ্যাত কামরুল হাসান খসরু, সংগীত পরিচালনা করেছেন ইমন চৌধুরী। হাওয়া ছবিটি প্রযোজনা করেছে সান মিউজিক এন্ড মোশন পিকচার্স লি.।

আমার ভাষার চলচ্চিত্র ১৪২৯ এর প্রথম দিনে দেখানো হয়েছে ৪টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। এরমধ্যে আছে আলমগীর কবিরের কালজয়ী ছবি সীমানা পেরিয়ে, শিবলী সাদিকের আনন্দ অশ্রু, মাহমুদ দিদারের বিউটি সার্কাস এবং মুহাম্মদ কাইউমের বহুল আলোচিত ছবি কুড়া পক্ষীর শূন্যে উড়া।

৫০ টাকা মূল্যের টিকেট পাওয়া যাবে উৎসবের প্রতিদিন, ছাত্র-শিক্ষক কেন্দ্রের প্রবেশমুখে। আয়োজকরা জানিয়েছেন, প্রতিদিন প্রথম প্রদর্শনীটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের শিক্ষার্থীরা বিনামূল্যে উপভোগ করতে পারবেন।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত