ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

বাংলাদেশে ‘ফারাজ’ সিনেমা মুক্তি বন্ধে হাইকোর্টে রিট

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৫৬

বাংলাদেশে ‘ফারাজ’ সিনেমা মুক্তি বন্ধে হাইকোর্টে রিট
ভারতীয় ‘ফারাজ’ সিনেমার পোষ্টার । ছবি: সংগৃহীত

রাজধানীর গুলশানের হলি আর্টিজনে জঙ্গি হামলার ঘটনার প্রেক্ষাপট নিয়ে নির্মিত ভারতীয় সিনেমা ‘ফারাজ’ বাংলাদেশের কোন সিনেমা হল ও সব ধরনের অনলাইন প্লাটফর্মে মুক্তি না দেয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। রিটে তথ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, পুলিশ আইজি ও বিটিআরসিসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

রোববার বিচারপতি মো. খসরুজ্জমান ও বিচারপতি মো. বিচারপতি মো. ইকবাল কবীরের হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটির ওপর শুনানি শেষ হয়। শুনানি শেষে আদেশের জন্য আগামীকাল (সোমবার) দিন ধার্য করেন আদালত।

এর আগে, হলি আর্টিজনের ঘটনায় নিহত অবিন্তা কবিরের মা রুবা আহমেদ গত ১২ ফেব্রুয়ারি এ রিট দায়ের করেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী আহসানুল করিম। তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট ফারজানা খান নীলা। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার ও সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।

সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ সাংবাদিকদের বলেন, ‘ফারাজ’ সিনেমা নিয়ে রিট আবেদনটির ওপর শুনানি হয়েছে। সিনেমাটির মধ্যে কী ধরনের উপাদান আছে, তা রাষ্ট্রপক্ষের আইনজীবীদের দেখতে বলেছেন আদালত। আগামীকাল এ বিষয়ে আদেশ দেবেন হাইকোর্ট।

এর আগে, ‘ফারাজ’ সিনেমার ট্রেইলার রিলিজের পর গত ১৯ জানুয়ারি এক সংবাদ সম্মেলন করেন অবিন্তা কবিরের মা রুবা আহমেদ। তিনি অভিযোগ করেছিলেন, তার নিহত মেয়ের প্রাইভেসি লঙ্ঘন করে, পরিবারের কোনো সম্মতি না নিয়ে ও ভুল তথ্য উপস্থাপন করে এই ফারাজ সিনেমা বানানো হচ্ছে।

সিনেমার মুক্তি আটকাতে তিনি ভারতের আদালতের শরণাপন্ন হয়েছিলেন। কিন্তু গত বছরের অক্টোবরে দিল্লি হাইকোর্টের একক বিচারপতির বেঞ্চ ফারাজ সিনেমার মুক্তির ওপর অন্তর্বর্তী স্থগিতাদেশ দিতে অস্বীকার করেন।

সিনেমাটিতে ফারাজের ভূমিকায় অভিনয় করেছেন কারিনা কাপুরের চাচাতো ভাই জাহান কাপুর। পরেশ রাওয়ালের ছেলে আদিত্য রাওয়াল এ সিনেমায় অভিনয় করেছেন। এটি তাদের অভিষেক চলচ্চিত্র। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন আমির আলী, জুহি বব্বর, শচিন লালওয়ানি, পলক লালওয়ানি ও রেশম সাহানিসহ আরও অনেকে।

উল্লেখ্য, ২০১৬ সালের ১ জুলাই রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় নিহত হন ফারাজ আইয়াজ হোসেন ও অবিন্তা কবিরসহ ২০ জন। নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন নব্য জেএমবির (আত্মঘাতী) সদস্যদের এই হামলায় গুলিতে দুই পুলিশ কর্মকর্তাও নিহত হন। পরে কমান্ডো অভিযানে পাঁচ জঙ্গির মৃত্যু হয়।

এই জঙ্গি হামলা নিয়ে বানানো হয়েছে বলিউড সিনেমা ‘ফারাজ’। হানসাল মেহতা পরিচালিত টি-সিরিজের সিনেমাটি গত ৩ ফেব্রুয়ারি ভারতের ১০০ প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। এটির প্রযোজক বলিউড নির্মাতা অনুভব সিনহা।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত