ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

কান চলচ্চিত্র উৎসবে নারী নির্মাতার স্বর্ণপাম জয়

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৮ মে ২০২৩, ০৯:২২  
আপডেট :
 ২৮ মে ২০২৩, ১০:১৪

কান চলচ্চিত্র উৎসবে নারী নির্মাতার স্বর্ণপাম জয়
স্বর্ণপাম জিতেছেন ফ্রান্সের নির্মাতা জাস্টিন ত্রিয়েত। ছবি: সংগৃহীত

৭৬তম কান চলচ্চিত্র উৎসবে স্বর্ণপাম বা পাম দ্যর জিতেছেন ফ্রান্সের নারী নির্মাতা জাস্টিন ত্রিয়েত। সব জল্পনার অবসান ঘটিয়ে এবারের আসরে তিনিই অর্জন করলেন পুরস্কার। এর আগে ২০১৯ সালে স্বর্ণপামের জন্য মনোনয়ন পেয়েছিলেন জাস্টিন ত্রিয়েত।

ফরাসি কিংবদন্তি অভিনেত্রী ক্যাথরিন দ্যুনোভকে সম্মান জানানোর উৎসবে আরেক ফরাসি নারী নির্মাতার এই জয়। গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সমাপনী সন্ধ্যায় (শনিবার দিবাগত রাত ১.৩০) জুরি বোর্ডের প্রধান রুবেন ওস্টলুন্দ ঘোষণা করলেন, প্রতিযোগিতা বিভাগের ২১টি ছবির মধ্যে জাস্টিন ত্রিয়েতের ‘অ্যানাটমি অব অ্যা ফল’ উৎসবের সেরা ছবি।

তরুণ এ নির্মাতা তার সিনেমায় তুলে ধরেছেন কিছু রোমহর্ষক ঘটনা।

সিনেমার গল্প এক নারীর স্বামীর হত্যাকাণ্ডকে কেন্দ্র করে। ক্রাইম, ড্রামা ও থ্রিলার ঘরানার এই সিনেমায় শেষে জানা যায়, স্বামী হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত স্ত্রী নিজেই।

ঘটনা আরও টুইস্টের দিকে এগোয় হত্যাকাণ্ডের সাক্ষীকে কেন্দ্র করে। বাবার হত্যাকারী মা আর সে ঘটনার একমাত্র সাক্ষী তাদের অন্ধ ছেলে।

স্বর্ণপাম জয়ের পর মঞ্চে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কারজয়ীদের সঙ্গে জাস্টিন ত্রিয়েত

জটিল ধাঁধার এ গল্প কানের বিচারকদের পছন্দ হয়েছে– এ হত্যার পেছনে লুকিয়ে থাকা আরেক সত্য জানতে পেরে। আর সেই সত্যের জোরেই সিনেমাটিকে বিচারকদের পছন্দের শীর্ষে তুলে ধরে। ২০টি সিনেমা ও একটি তথ্যচিত্রের মধ্যে এ সিনেমাটিই হৃদয় ছুঁয়ে যায় দর্শক ও বিচারকদের।

২০২৩-এর আগ পর্যন্ত আন্তর্জাতিক এ চলচ্চিত্র উৎসবে নারী নির্মাতা হিসেবে স্বর্ণপামজয়ী ছিলেন জেন ক্যাম্পিয়ন ও জুলিয়া দুকুরনো। এবার সে তালিকায় তৃতীয় স্বর্ণপামজয়ী নারী নির্মাতা হিসেবে নাম লেখালেন জাস্টিন ত্রিয়েত।

প্রধান শাখার অন্যান্য পুরস্কারের মধ্যে গ্র্যান্ড প্রিক্স জিতেছে জোনাথন গ্লেজারের সিনেমা ‘দ্য জোন অব ইন্টারেস্ট’, জুরি প্রাইজ জিতেছে আকি কাউরিসমাকির সিনেমা ‘ফলেন লিভস’, সেরা নির্মাতার পুরস্কার জিতেছে আঙ হুঙ ট্রান (পট আউ ফেউ)। সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন কোজি ইয়াকসু (পারফেস্ট ডেজস), সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন মেরভি ডিজদার (অ্যাবাউট ড্রাই গ্রাসেস)। চিত্রনাট্যের জন্য পুরস্কার পেয়েছেন সাকামোটো ইয়ুজি (মনস্টার)।

আরও পড়ুন: প্রথম বার কান-এ সানি, নজর কাড়লেন সকলের

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত