ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

শাহ্জালাল ইসলামী ব্যাংকের নির্বাহী কমিটির চেয়ারম্যান আক্কাচ উদ্দিন, ভাইস-চেয়ারম্যান আখতারুজ্জামান পুনর্নির্বাচিত

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০২২, ১৫:৫২  
আপডেট :
 ১৩ জানুয়ারি ২০২২, ১৮:৩৪

শাহ্জালাল ইসলামী ব্যাংকের নির্বাহী কমিটির চেয়ারম্যান আক্কাচ উদ্দিন, ভাইস-চেয়ারম্যান আখতারুজ্জামান পুনর্নির্বাচিত

শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেডের পরিচালক পর্ষদের ৩৩৩তম সভায় সর্বসম্মতিক্রমে আক্কাচ উদ্দিন মোল্লাকে ব্যাংকের নির্বাহী কমিটির চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। একই সভায় ফকির আখতারুজ্জামান নির্বাহী কমিটির ভাইস-চেয়ারম্যান পুনর্নির্বাচিত হয়েছেন।

নবনির্বাচিত নির্বাহী কমিটির চেয়ারম্যান আক্কাচ উদ্দিন মোল্লা ঢাকা জেলাধীন নবাবগঞ্জ থানার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৫৪ সালে জন্মগ্রহণ করেন। শিক্ষাজীবন শেষে তিনি তৈরি পোশাক শিল্প রপ্তানি বাণিজ্যে নিজেকে নিয়োজিত করেন এবং একাধিক পোশাক শিল্পপ্রতিষ্ঠান গড়ে তোলেন। তিনি রাসেল স্পিনিং মিলস্ লিমিটেড, পিএনআর ইন্ডাস্ট্রিজ লিমিটেড, তানিয়া কটন মিলস্ লিমিটেড, রাসেল গার্মেন্টস, রাসেল অ্যাপায়ারেলস, রাসেল ওয়াশিং প্ল্যান্ট, একরাম সোয়েটারস লিমিটেড, নুরুল ইসলাম স্পিনিং মিলস্ লিমিটেড, হেলাল টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, তফাজ ড্রেসেস লিমিটেড এবং গুডম্যান ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক। ব্যবসা-বাণিজ্যে সফলতার পাশাপাশি শিক্ষা ও স্বাস্থ্যসেবা ক্ষেত্রে তার উল্লেখযোগ্য অবদানের জন্য তিনি সমধিক পরিচিত। তিনি ওসমানিয়া মাদ্রাসা ও ওসমানিয়া মেমোরিয়াল হাসপাতালের প্রতিষ্ঠাতা।

আক্কাচ উদ্দিন মোল্লা দীর্ঘদিন যাবৎ বিভিন্ন ব্যবসায়ী ও সামাজিক সংগঠনের সাথেও সম্পৃক্ত রয়েছেন। বর্তমানে তিনি বিজিএমইএ ও বিটিএমইএ এর সদস্য। পাশাপাশি তিনি নারায়ণগঞ্জ ক্লাবেরও একজন সদস্য। তিনি ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের উদ্দেশ্যে বিশ্বের অনেক দেশ ভ্রমণ করেছেন।

পুনর্নির্বাচিত নির্বাহী কমিটির ভাইস-চেয়ারম্যান ফকির আখতারুজ্জামান ১৯৫৬ সালে নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার উপজেলাধীন পাঁচরুখীতে সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন এবং শিক্ষাজীবন সমাপ্ত করে ব্যবসা-বাণিজ্য শুরু করেন। ব্যবসা-বাণিজ্যে তিন দশকের অধিক অভিজ্ঞতা তাকে একজন সফল নিট গার্মেন্টস ব্যবসায়ী হতে সহায়তা করে। ফকির আখতারুজ্জামান ফকির নিটওয়্যারস লিমিটেড, ফকির ইকো নিটওয়্যারস লিমিটেড এবং এফকেএল স্পিনিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক। দেশের জাতীয় অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতিস্বরূপ বেশ কয়েকবার জাতীয় রপ্তানি ট্রফি (গোল্ড, সিলভার) অর্জন করেন এবং বাংলাদেশ সরকার কর্তৃক সিআইপি মনোনীত হয়েছেন।

ব্যবসা-বাণিজ্যের পাশাপাশি শিক্ষা ও স্বাস্থ্যসেবা ক্ষেত্রেও তার উল্লেখযোগ্য অবদান রয়েছে। তিনি নারায়ণগঞ্জের সাহেব আলী হাই স্কুল, বেগম আনোয়ারা কলেজ এবং মাদ্রাসা দারুল হাদীস সালাফিইয়াহ’র প্রতিষ্ঠাতা। বহু সামাজিক ও ব্যবসায়িক প্রতিষ্ঠানের সাথে তার দীর্ঘদিন যাবৎ সম্পৃক্ততা রয়েছে। বর্তমানে তিনি ঢাকার সেন্ট্রাল হাসপাতাল লিমিটেড এর পরিচালক। এছাড়া তিনি বিজিএমইএ, বিটিএমইএ এবং নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্সের সদস্য। তিনি একজন বীর মুক্তিযোদ্ধা। ফকির আখতারুজ্জামান ব্যবসা-বাণিজ্যের সুবাধে বিশ্বের বিভিন্ন দেশে ভ্রমণ করেন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত