ঢাকা, রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮ আপডেট : ৩ মিনিট আগে

করোনায় মৃত্যু ছাড়াল ২১ হাজার

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০২ আগস্ট ২০২১, ১৮:০৭  
আপডেট :
 ০২ আগস্ট ২০২১, ১৮:২৯

করোনায় মৃত্যু ছাড়াল ২১ হাজার
ফাইল ছবি
নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসে দেশে একদিনে আরও ২৪৬ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে মোট ২১ হাজার ১৬২ জনের মৃত্যু হলো। এছাড়া নতুন করে রোগী শনাক্ত হয়েছে ১৫ হাজার ৯৮৯ জন।

সোমবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৫৫ হাজার ৯৩৭ জনের। পরীক্ষা করা হয়েছে ৫৩ হাজার ৪৬২টি। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৮ লাখ ৪৩ হাজার ৮৮৫টি। মোট পরীক্ষার তুলনায় রোগী শনাক্ত হয়েছে ১২ লাখ ৮০ হাজার ৩১৭ জন। এরমধ্যে মৃত্যু হয়েছে ২১ হাজার ১৬২ জনের।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৫ হাজার ৪৮২ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১১ লাখ ৮ হাজার ৭৪৭ জন।

আরো পড়ুন: লকডাউন বাড়ানো নিয়ে চূড়ান্ত যে সিদ্ধান্ত আসতে পারে মঙ্গলবার

নতুন নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২৯ দশমিক ৯১ শতাংশ। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৬ দশমিক ৩২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় শনাক্তদের মধ্যে ঢাকা বিভাগের ৭৬৬০, ময়মনসিংহে ৬৯১, চট্টগ্রামে ৩৩১৫, রাজশাহীতে ৭২৪, রংপুরে ৫৭৫, খুলনায় ১৩৭৩, বরিশালে ৭৯৮, সিলেটে ৮৫৩ জন রয়েছেন।

এছাড়া মৃত্যু ২৪৬ জনের মধ্যে ১৩৭ জন পুরুষ এবং ১০৯ জন নারী। এদেরমধ্যে ঢাকা বিভাগের ৭৬, চট্টগ্রামে ৬৪, রাজশাহীতে ২২, খুলনায় ৩০, বরিশালে ১৬, সিলেটে ১৪, রংপুরে ১৪ এবং ময়মনসিংহে ১০ জন মারা গেছেন। এ পর্যন্ত ভাইরাসটিতে মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ ১৪ হাজার ২৭৯ জন এবং নারী ৬ হাজার ৮৮৩ জন।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ১২২ জনের বয়স ৬০ বছরের বেশি। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের ৭১, ৪১ থেকে ৫০ বছরের ৩৩, ৩১ থেকে ৪০ বছরের ১৩, ২১ থেকে ৩০ বছরের ৪, ১১ থেকে ২০ বছরের ১ এবং ১০ বছরের কমবয়সী ২ জন মারা গেছেন।

আরো পড়ুন: করোনা টিকার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের জরুরি নির্দেশনা

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় প্রথম একজনের মৃত্যু হয়।

আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ

গত ২৪ ঘণ্টায় আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালে ২০৭ জনের করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে করোনা পজিটিভ হয়েছে ৩৮ জনের। এছাড়া হাসপাতালটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ২৬ জন রোগী ভর্তি হয়েছেন। তবে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৬ জন।

আরো পড়ুন: করোনা ও উপসর্গে বিভিন্ন জেলায় ১৯৫ জনের মৃত্যু

প্রসঙ্গত, কোভিড ও নন কোভিড রোগীদের সম্পূর্ণ পৃথক চিকিৎসার ব্যবস্থা রয়েছে আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালে। এমনকি দুটি বিভাগের চিকিৎসক, নার্সসহ কর্মরত প্রত্যেকের আলাদা থাকার ব্যবস্থা করা হয়েছে। করোনা চিকিৎসা ছাড়া অন্য সকল চিকিৎসা সেবা কার্যক্রম আগের মতই চলমান রয়েছে।

বাংলাদেশ জার্নাল/আরএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত