ঢাকা, সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৫ আশ্বিন ১৪২৮ আপডেট : ৫৭ মিনিট আগে

ত্রিমাত্রিক অনুভূতি দেবে ফেসবুকের ‘স্মার্ট চশমা’

  তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশ : ০২ আগস্ট ২০২১, ১৭:২৪

ত্রিমাত্রিক অনুভূতি দেবে ফেসবুকের ‘স্মার্ট চশমা’
ছবি সংগৃহীত
তথ্যপ্রযুক্তি ডেস্ক

ব্যবহারকারীদের ভার্চুয়ালি সংযুক্তিতে ত্রিমাত্রিক অনুভূতি দিতে স্মার্ট গ্লাস আনতে যাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্ট ফেসবুক। এআর প্রযুক্তির এই গ্লাসকে মূলত স্মার্টফোনের বিকল্প হিসেবে দেখতে চাইছে ফেসবুক। এই গ্লাসের সাহায্যে লাইভ স্ট্রিমিং, ফোন কল করা থেকে শুরু করে ফেসবুকের নিজস্ব কিছু ফিচার ফেসবুকের উদ্ভাবিত আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সাহায্যে পাওয়া যাবে।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ‘মেটাভার্স’ প্রকল্পের বাস্তবরূপ দিতে বিখ্যাত সানগ্লাস ব্র্যান্ড রে-ব্যানের মাদার কোম্পানি লুক্সোটিকার সাথে যৌথভাবে কাজ করবে ফেসবুক।

ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ বলেছেন, ফেসবুকের বিকশিত ব্যবসা ডিজিটাল বিজ্ঞাপন দ্বারা প্রভাবিত। কিন্তু এবার ভিআর এর বাইরেও হার্ডওয়্যার খাতে ব্যবসা বৃদ্ধির পরিকল্পনা রয়েছে।

সম্প্রতি এক বৈঠকে ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ বলেছেন, তাদের পরবর্তী পণ্য হবে রে-ব্যানের স্মার্ট চশমা।

ফেসবুক এবার শুধু প্রযুক্তিগত দিকই নয়, গ্লাসের সৌন্দর্য এবং ব্র্যান্ডের দিকেও নজর দেবে জানিয়ে তিনি আরো বলেন, ভবিষ্যতে ফেসবুক একটি প্রাণবন্ত প্ল্যাটফর্মে রূপ নেবে, যা ব্যবহারকারীকে ভিআর এবং এআর ব্যবহার করে নতুন মাত্রার যোগাযোগের অভিজ্ঞতা দেবে। এক্ষেত্রে চশমা হবে ফেসবুকের ভবিষ্যতের চাবি। এজন্য ভবিষ্যতে পুরোপুরি অগমেন্টেড রিয়ালিটি চশমা আনার বিষয়ে আমরা কাজ করছি এবং এটি নিয়ে আমাদের কার্যক্রম অব্যাহত থাকবে।

ফেসবুক আশা করছে, ২০২৩ থেকে ২০২৫ এর ভেতর এই গ্লাস আলোর মুখ দেখবে।

এ প্রসঙ্গে সিএনবিসি’র রিপোর্টে বলা হয়েছে, ফেসবুক কয়েক বছর আগে থেকেই মোবাইল হ্যান্ডসেটের বিকল্প রে-ব্যানের মালিকানাধীন প্রতিষ্ঠান লাক্সোটিকার সঙ্গে ‘অরিয়ন’ নামের এআই চশমা নিয়ে কাজ করছে। ফেসবুক তার গ্লাসের ফ্রেমকে আরো বেশি আকর্ষণীয় করতে রে-ব্যানের ব্র্যান্ড ব্যবহার করতে ফেসবুক রিয়েলিটি ল্যাবে কাজ করছে। যা ওয়াশিংটনের রেডমন্ডে অবস্থিত।

বাংলাদেশ জার্নাল/অই/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত