ঢাকা, সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৫ আশ্বিন ১৪২৮ আপডেট : ৮ মিনিট আগে

গুগলের আয় তিনমাসে বেড়েছে ৬২ শতাংশ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৪ আগস্ট ২০২১, ১৪:৫৯

গুগলের আয় তিনমাসে বেড়েছে ৬২ শতাংশ
জার্নাল ডেস্ক

বৈশ্বিক মহামারি করোনায় দেশে দেশে তৈরি হয়েছে অর্থনৈতিক সংকট। বিশ্বজুড়ে অর্থনৈতিক মন্দাভাবে টেকজায়ান্ট গুগল ব্যবসায় ব্যাপক সাফল্যের মুখ দেখেছে।

মঙ্গলবার গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেট জানায়, ৩০ জুন শেষ হওয়া ত্রৈমাসিক হিসাবে তাদের আয় হয়েছে ৬১৯০ কোটি ডলার। সর্বশেষ বছরের একই সময়ে তুলনায় ৬২ শতাংশ বেশি। যা বিশ্লেষকদের প্রত্যাশার চেয়ে অনেক বেশি। কোম্পানির মুনাফা ১৮৫০ কোটির দ্বিগুণের বেশি হয়েছে। এ খবর প্রকাশ হতেই অ্যালফাবেটের শেয়ারের দাম ৩ শতাংশ বেড়ে যায়।

এই আয়ের সিংহভাগই এসেছে গুগলের বিজ্ঞাপন থেকে। যার পরিমান ৫০৪০ কোটি ডলার, যা আগের বছরের চেয়ে ৬৯ শতাংশ বেশি। ভিডিও প্ল্যাটফর্ম ইউটিউবে বিজ্ঞাপনি আয় ৮৪ শতাংশ বেড়ে ৭০০ কোটি ডলার হয়েছে।

গুগল সাম্প্রতিক বছরে অনলাইন বিজ্ঞাপনের পাশাপাশি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট ও ক্লাউড বিজনেসে ঝুঁকেছে । যার ত্রৈমাসিক ক্ষতি গত বছরের ১৪০ কোটি থেকে ৫৯ কোটি ডলারে সংকুচিত হয়েছে। গুগল ক্লাউডের আয় ৫৪ শতাংশ বেড়ে হয়েছে ৪৬০ কোটি ডলার।

অ্যালফাবেট ও গুগলের সিইও সুন্দর পিচাই এক বিবৃতিতে জানান, চলতি বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে সারা বিশ্বে অনলাইন ব্যবহারের জোয়ার এসেছে। ব্যবহারকারীদের অভিজ্ঞতাকে সমৃদ্ধ করছে তাদের এআই ও ক্লাউড সার্ভিস। এ নিয়ে তারা গর্বিত।

বাংলাদেশ জার্নাল- বিএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত