ঢাকা, শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : ৫৫ মিনিট আগে

কুকির জন্য জরিমানার মুখে ফেসবুক আর গুগল

  তথ্য ও প্রযুক্তি ডেস্ক

প্রকাশ : ০৮ জানুয়ারি ২০২২, ২০:১৩

কুকির জন্য জরিমানার মুখে ফেসবুক আর গুগল
তথ্য ও প্রযুক্তি ডেস্ক

কুকি প্রত্যাখ্যানের প্রক্রিয়া বেশি জটিল করায় ফেসবুক আর গুগলকে ২১ কোটি ইউরো জরিমানা করেছে ফ্রান্সের বাজার পর্যবেক্ষক সংস্থা।

কুকি হচ্ছে ছোট ডেটা প্যাকেট যার সাহায্যে ওয়েব ব্রাউজার ডেটা সংরক্ষণ করে এবং ব্যবহারকারীদের ‘টার্গেটেড অ্যাড’ দেখানোর জন্য তথ্য সরবরাহ করে থাকে।

ব্যবহারকারীদের জন্য কুকি প্রত্যাখ্যান করার প্রক্রিয়া সহজ করতে বলা হয়েছে পর্যবেক্ষক সংস্থাটির পক্ষ থেকে। হুশিয়ারি দেয়া হয়েছে আগামী তিন মাসের মধ্যে এই নির্দেশ না মানলে প্রতিদিন এক লাখ ইউরো করে জরিমানা করা হবে প্রতিষ্ঠান দুটিকে।

ফ্রান্সের ডেটা গোপনতা পর্যবেক্ষক ‘সিএনআইএল’ এর অভিযোগ, ব্যবহারকারীদের জন্য কুকি বা অনলাইন ট্র্যাকার প্রত্যাখানের প্রক্রিয়া অনেক বেশি জটিল করে তুলেছিল ফেসবুক আর গুগল।

সিএনআইএল-এর ডেটা নিরাপত্তা প্রধান কারিন কাইফার বলেন, আপনি যখন কুকি গ্রহণ করবেন, সেটা এক ক্লিকেই হয়ে যায়। প্রত্যাখ্যানের বিষয়টিও এক ক্লিকেই হওয়া উচিত।

সিএনআইএল তাদের বিবৃতিতে বলে, প্রতিষ্ঠান দুটি এক ক্লিকে কুকি গ্রহণ করার ভার্চুয়াল বাটন রাখলেও, সহজে প্রত্যাখ্যানের জন্য একই রকমের কোনো বাটন রাখেনি।

কুকি ব্যবহারের ক্ষেত্রে ব্যবহারকারীর অনুমতি নেওয়ার উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইউ)-এর ডেটা গোপনতা নীতিমালায়। সিএনআইএল-এর কাছেও গুরুত্ব পাচ্ছে বিষয়টি।

কুকি প্রত্যাখ্যান নিয়ে ফেসবুককে জরিমানা করা হয়েছে ৬ কোটি ইউরো। গুগলের জরিমানার পরিমাণ অবশ্য ফেসবুকের চেয়ে অনেক বেশি। তাদেরকে জরিমানা করা হয়েছে ১৫ কোটি ইউরো।

জরিমানার পর ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার পক্ষ থেকে বলা হয়, আমাদের কুকি স্বীকৃতি নিয়ন্ত্রণ ব্যবস্থা মানুষকে নিজস্ব ডেটার উপর আরো বেশি নিয়ন্ত্রণ দেয়। এর মধ্যে ফেসবুক এবং ইনস্টাগ্রামের নতুন সেটিংস মেনুও আছে যেখানে মানুষ যে কোনো সময় তাদের সিদ্ধান্ত পরিবর্তন করতে পারে। আমরা এই বিষয়গুলো উন্নয়নের কাজ চালিয়ে যাবো।

অন্যদিকে গুগলের থেকে জানানো হয়, মানুষ তাদের গোপনতা অধিকার এবং তাদের নিরাপদ রাখার বিষয়ে গুগলকে বিশ্বাস করে। সেই বিশ্বাস রক্ষা যে আমাদের দায়িত্ব সেটা আমরা বুঝতে পারছি এবং আরো পরিবর্তনের প্রতিশ্রুতি দিচ্ছি। এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে আমরা সিএনআইএল-এর সঙ্গে কাজ চালিয়ে যাবো।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত