ঢাকা, সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮ আপডেট : ২ ঘন্টা আগে

প্রকাশ : ১২ এপ্রিল ২০২১, ১১:২০

প্রিন্ট

ইরানের পারমাণবিক কেন্দ্রে ‘অঘটন’

ইরানের পারমাণবিক কেন্দ্রে ‘অঘটন’
সংগৃহীত ছবি

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের নাতানজ পারমাণবিক কেন্দ্রে রোববার একটি ‘অঘটন’ ঘটেছে। দেশটির শীর্ষ পরমাণু কর্মকর্তা এই ঘটনার জন্য ‘পরমাণু সন্ত্রাসবাদকে’ দায়ী করেছেন। নাতানজ কেন্দ্রে বৈদ্যুতিক বিতরণ গ্রিডের সমস্যা থেকে অঘটন ঘটেছে বলে জানান ইরানের পরমাণু শক্তি সংস্থার মুখপাত্র।

ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদ নাতানজ কেন্দ্রে সাইবার হামলা চালিয়েছে বলে দাবি করেছে গোয়েন্দা সূত্র।

ইরানের পরমাণুপ্রধান আলি আকবর সালেহি বলেছেন, এই ‘সন্ত্রাসী কাজের’ জন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অধিকার তেহরান রাখে। তবে নাতানজ পারমাণবিক কেন্দ্রে ‘সন্ত্রাসী কাজের’ জন্য তেহরান ঠিক কাকে দায়ী করছে, তা বলেননি সালেহি।

নাতানজ পারমাণবিক কেন্দ্রটি রাজধানী তেহরানের দক্ষিণে মধ্যাঞ্চলের ইসফাহান প্রদেশের মরুভূমিতে অবস্থিত। কেন্দ্রটি ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচির কেন্দ্রস্থল হিসেবে পরিচিত। জাতিসংঘের পরমাণু নজরদারি সংস্থা আইএইএর পরিদর্শকেরা নাতানজ পারমাণবিক কেন্দ্রটি তাঁদের নজরদারিতে রেখেছেন।

গতকাল সকালে কেন্দ্রটিতে ‘বৈদ্যুতিক গোলযোগ’ দেখা দেয় বলে খবর বের হয়। আবার ইসরায়েলি গণমাধ্যমে গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে বলা হচ্ছে, ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদ ইরানের নাতানজ পারমাণবিক কেন্দ্রে সাইবার হামলা চালিয়েছে। এই হামলার ফলেই সেখানে অঘটন ঘটেছে।

এদিকে ইরানের পরমাণু শক্তি সংস্থার মুখপাত্র জানান, নাতানজ কেন্দ্রে বৈদ্যুতিক বিতরণ গ্রিডে সমস্যা হয়। এই সমস্যা থেকে একটা অঘটন ঘটে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। কোনো দূষণও ছড়ায়নি।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত