ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

হংকংয়ের আন্দোলনকর্মী অ্যাগনেস চৌ কারামুক্ত

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১২ জুন ২০২১, ১১:০৮

হংকংয়ের আন্দোলনকর্মী অ্যাগনেস চৌ কারামুক্ত

হংকংয়ের বিখ্যাত গণতন্ত্রপন্থী আন্দোলনকর্মী অ্যাগনেস চৌ প্রায় সাত মাস কারাভোগের পর মুক্তি পেয়েছেন বলে প্রতিবেদন প্রকাশ করেছেন ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, শনিবার স্থানীয় সময় সকাল ১০টায় কারাফটক ত্যাগ করেন চৌ। ঘোষিত ১০ মাস সাজার মেয়াদপূর্তির আগেই মুক্তি দেয়া হলো তাকে।

মুক্তি পাওয়ার পর তাকে অভিনন্দন জানিয়েছেন সমর্থকরা। তবে কারাফটক থেকে মুক্তির পর তিনি গণমাধ্যমের সামনে কথা বলেননি। চৌয়ের এই আগাম মুক্তির কারণ জানায়নি কর্তৃপক্ষ। ২০১৯ সালে হংকংয়ে অনুষ্ঠিত বিক্ষোভে ভূমিকার কারণে গত বছর সহকর্মী জশুয়া ওঙ এবং ইভান ল্যামের সঙ্গে কারান্তরীণ করা হয় চৌকে।

এরপরই হংকংয়ে জাতীয় নিরাপত্তা আইন প্রনয়ণ করে চীন। অভিযোগ রয়েছে, ভিন্নমত দমনের জন্যই এই আইন প্রয়োগ করা হয়।

মুক্তির পর চৌকে তার বন্ধুরা একটি গাড়িতে করে নিয়ে গেছেন বলে জানা গেছে। এ সময় কারাফটকের সামনে অপেক্ষমান গণমাধ্যমকর্মীরা তার সঙ্গে কথা বলতে পারেননি।

হংকংয়ের গণতন্ত্র আন্দোলনের মুখপাত্র হয়েছিলেন চৌ এবং তার সহকর্মীরা। এজন্য ২৪ বছর বয়সী এই তরুণীকে ডাকা হয় ‘গণতন্ত্রের দেবী’ নামে। এদিকে, চৌয়ের দুই সহকর্মী ওং এবং ল্যাম এখনও কারাবন্দি।

এছাড়া, নাথান ল নামে দেশটির আরেক গণতন্ত্রপন্থী তরুণ আন্দোলনকর্মী পালিয়ে যুক্তরাজ্যে আশ্রয় নেয়ার পর তাকে রাজনৈতিক আশ্রয় দিয়েছে ব্রিটিশ সরকার।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত