ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

এবার জমজমের পানি বিতরণ করবে রোবট

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৩ জুন ২০২১, ১৮:১০

এবার জমজমের পানি বিতরণ করবে রোবট
সংগৃহীত ছবি।

সৌদি আরবের মক্কা ও মদিনা বিষয়ক জেনারেল প্রেসিডেন্সির প্রধান আবদুল রাহমান আল সুদেইস পবিত্র জমজমের পানি বিতরণ করতে রোবট চালু করেছেন। শহর দুটির অভ্যন্তরে করোনাভাইরাসের সংক্রমণ রুখতেই এ পদক্ষেপ নেয়া হয়েছে।

গালফ নিউজের প্রতিবেদনে জানা যায়, মানুষের প্রয়োজনে আধুনিক প্রযুক্তির ব্যবহার ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে, বিশেষ করে করোনাভাইরাসের সময় তা আরও বেড়েছে। আল্লাহর ইচ্ছায় এটি (রোবট) দুই পবিত্র মসজিদে মুসল্লিদের সুরক্ষা দিতে সহায়তা করছে। সুদেইস এসব কথা বলেন।

বিজ্ঞানের অগ্রযাত্রার প্রশংসা করে সুদেইসি বলেন, জমজমের পানির বোতল বিতরণের দায়িত্ব নিয়েছে রোবট। ফলে দুটি মসজিদে মুসল্লিদের চলাচলে কোনো বিঘ্ন তৈরি না করে এবং মানুষের সংস্পর্শে না এসেই পানি বিতরণ করছে রোবটটি।

করোনা সংক্রমণ রোধে মসজিদুল হারামে গত সপ্তাহ থেকে ১০টি উন্নত রোবট চালু করা হয়েছে। একটি অটোমেটিক নিয়ন্ত্রণ ব্যবস্থার মাধ্যমে এই রোবটগুলো পরিচালনা করা হচ্ছে। মসজিদের ছয়টি তলায়ই এগুলো সেবা দিচ্ছে। ফলে স্বাস্থ্যগত নিরাপত্তা বজায় রেখে বিধিনিষেধ মেনে চলা সম্ভব হচ্ছে।

করোনা মহামারিতে ওমরাহ হজ পালনকারী ও অন্যান্য মুসল্লিদের নিরাপত্তার কথা মাথায় রেখে আন্তর্জাতিকভাবে নিবন্ধিত এ রোবটগুলো মসজিদে আনার ব্যবস্থা করেছে সৌদি কর্তৃপক্ষ। মানুষের কোনো হস্তক্ষেপ ছাড়াই এগুলো পাঁচ থেকে আট ঘণ্টা পর্যন্ত সেবা দিতে পারে।

প্রায় সাত মাস ওমরাহ হজ স্থগিত রাখার পর সৌদি আরব গত বছরের অক্টোবর থেকে ধীরে ধীরে বিধিনিষেধ শিথিল করা শুরু করে।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত