ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

এ কারণেই বিজেপিকে প্রত্যাখ্যান করেছে পশ্চিমবঙ্গ : ব্রাত্য বসু

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৬ জুলাই ২০২১, ১৭:০৬

এ কারণেই বিজেপিকে প্রত্যাখ্যান  করেছে পশ্চিমবঙ্গ : ব্রাত্য বসু
ছবি : আনন্দবাজার অনলাইন

ভারতের উত্তরপ্রদেশে পাঠ্যসূচি থেকে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প বাদ পড়া আর রামদেব এবং যোগী আদিত্যনাথের লেখা বই অন্তর্ভুক্তি নিয়ে টুইট করেছেন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। ব্রাত্য লিখেছেন, ‘এই কারণেই পশ্চিমবঙ্গ বিজেপি-কে সর্বতভাবে প্রত্যাখ্যান করেছে।’ পশ্চিমবঙ্গের প্রভাবশালী দৈনিক আনন্দবাজার পত্রিকার অনলাইন এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়, অখিলেশ যাদবের আমলে উত্তরপ্রদেশকে ‘উত্তমপ্রদেশ’ হিসাবে তুলে ধরার চেষ্টা হয়েছিল। বর্তমানে উত্তরপ্রদেশ নিয়ে যেমন বিতর্ক তাতে, যোগীরাজ্যকে এখন অনেকেই কটাক্ষ করে ‘উত্তমপ্রদেশ’ বলে আখ্যা দিচ্ছেন। সেই উত্তমপ্রদেশেই সম্প্রতি বোর্ডের দ্বাদশ শ্রেণির পাঠ্যসূচি থেকে বাদ পড়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প ‘ছুটি’।

এর কিছুদিন আগেই যোগী সরকারের সুপারিশ অনুসারে চৌধুরী চরণ সিংহ বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের পাঠ্যক্রমে রামদেবের বই ‘যোগ চিকিৎসা রহস্য’ এবং যোগী আদিত্যনাথের ‘হঠযোগ স্বরূপ ও সাধনা’ অন্তর্ভুক্ত হয়েছে, যা নিয়েই শুরু হয়েছে বিতর্ক। টুইটে ব্রাত্য বসু লিখেছেন, ‘যদি যোগী বা রামদেব রবি ঠাকুরের পরিবর্তে সিলেবাসে আসতে পারেন, তাহলে বুঝতে হবে উত্তরপ্রদেশের শিশুদের ভবিষ্যৎ অন্ধকার।’

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত