ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

বৃষ্টিতে বেহাল জম্মু-কাশ্মীর, মৃত্যু ৫

  ময়ুখ বসু, কলকাতা থেকে

প্রকাশ : ২৮ জুলাই ২০২১, ১৭:০৩

বৃষ্টিতে বেহাল জম্মু-কাশ্মীর, মৃত্যু ৫

ভারতের জম্মু-কাশ্মীরে মেঘভাঙ্গা বৃষ্টিতে ভয়ঙ্কর বিপর্যয় নেমে এসেছে। জম্মু-কাশ্মীরের কিস্তোয়ারে প্রবল বৃষ্টিতে ৫ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। নিখোঁজ রয়েছেন ৪০ জনেরও বেশি মানুষ। মেঘভাঙ্গা বৃষ্টির জেরে বিপুল ক্ষয়ক্ষতির খবর পাওয়া গিয়েছে। কমপক্ষে ৮ টি বাড়ি নিশ্চিহ্ন হয়ে গিয়েছে। ঘটনাস্থল প্রত্যন্ত অঞ্চলে হওয়ায় সেখানে উদ্ধারকারী দল যেতে হিমশিম খেচ্ছেন।

স্থানীয় সুত্রে জানা গেছে, সোমবার থেকেই প্রবল বৃষ্টি চলছে জম্মু কাশ্মীরের বিভিন্ন জায়গায়। তারই মধ্যে বুধবার সকাল থেকে মুষলধারে বৃষ্টির ফলে কাশ্মীরের একাধিক জায়গায় ধস নেমেছে। ধসের জেরে বহু রাস্তা বন্ধ হয়ে গিয়েছে। বুধবার ভোর থেকেই বিপর্যয় ভয়ঙ্কর আকার ধারণ করে। জম্মু-কাশ্মীরের কিস্তোয়ারে পরিস্থিতি ভয়াবহ আকার নিয়েছে। ভারতের বায়ুসেনা কিস্তোয়ারে উদ্ধারকাজ শুরু করেছে। আহতদের উদ্ধার করে নিয়ে এসে হাসপাতালে ভর্তি করা হচ্ছে। তবে এখনও ৪০ জনের কোনও খোঁজ পাওয়া যাচ্ছে না।

এদিকে লাগাতার বর্ষণের কারণে নদী সংলগ্ন এলাকা থেকে নিরাপদ জায়গায় সরে যেতে বলা হয়েছে স্থানীয় বাসিন্দাদের। ধস প্রবণ এলাকার বাসিন্দাদেরও সতর্ক করা হয়েছে। বেশ কয়েকজনকে ইতিমধ্যেই বিপদগ্রস্ত এলাকা থেকে সরিয়ে নিয়ে গিয়েছে জম্মু কাশ্মীর প্রশাসন। মেঘভাঙা বৃষ্টিতে হড়পা বানের পরিস্থিতি তৈরি হয়েছে।এদিকে আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েকদিন ধরে জম্মু-কাশ্মীরে বৃষ্টি চলবে।

জম্মু-কাশ্মীরের পাশাপাশি ভারতের হিমাচল প্রদেশ রাজ্যেও প্রবল বৃষ্টি চলছে। হিমাচল প্রদেশ থেকেও একাধিক মানুষের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। পর্যটকদেরও মৃত্যু হয়েছে একাধিক জায়গায়।

বাংলাদেশ জার্নাল- ওআই

  • সর্বশেষ
  • পঠিত