ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

মিজোরাম সীমানায় চেকপোস্ট বসিয়ে তল্লাশি আসাম পুলিশের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ৩০ জুলাই ২০২১, ১৫:৫২

মিজোরাম সীমানায় চেকপোস্ট  বসিয়ে তল্লাশি আসাম পুলিশের
মিজোরাম সীমানায় চেকপোস্ট বসিয়ে তল্লাশি চালায় আসাম পুলিশ। ছবি: আনন্দবাজার পত্রিকা

দুই রাজ্যের সীমানা নয়, এ যেন আন্তর্জাতিক সীমান্ত! বৃহস্পতিবার আসাম সরকার সে রাজ্যের মানুষকে মিজোরামে যেতে নিষেধ করে নির্দেশিকা জারি করেছিল। এরপরই দুই রাজ্যের সীমানায় চেকপোস্ট বসিয়ে মিজোরাম থেকে আসা সব যানবাহন তল্লাশি শুরু করেছে আসাম পুলিশ। ঠিক যে ভাবে আন্তর্জাতিক সীমান্ত পেরিয়ে আসা যানবাহনে তল্লাশি চালায় বিএসএফ। খবর আনন্দবাজার অনলাইনের।

আসাম পুলিশের তরফে শুক্রবার জানানো হয়, মিজোরামে সক্রিয় ড্রাগ পাচারচক্রকে ঠেকাতে মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার নির্দেশে এ উদ্যোগ। মিজোরামের ড্রাগ মাফিয়ারা নিয়মিত আসামে ড্রাগ পাচার করছে বলেও জানিয়েছেন আসাম পুলিশের এডিজি (অতিরিক্ত মহানির্দেশক) জি পি সিংহ।

তার দাবি, গত দু’মাসে ড্রাগ পাচারের ৯১২টি ঘটনা চিহ্নিত করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে ১,৫৬০ জনকে। টুইটারে তিনি লিখেছেন, ‘ড্রাগ-চক্র মিজোরামসহ অন্য এলাকা থেকে হানা দিচ্ছে। আমরা তাই এই সিদ্ধান্ত নিয়েছি। পরবর্তী প্রজন্মের স্বার্থে জনগণকে সহযোগিতা করার অনুরোধ জানাচ্ছি’।

তবে সোমবারের সংঘর্ষের জেরেই আসাম সরকারের এ সিদ্ধান্ত বলে মনে করছেন অনেকে। সে দিন আসামের কাছাড় জেলার ইনার লাইন সংরক্ষিত অরণ্য ঘেরা মিজোরাম সীমানায় দুই রাজ্যের পুলিশের গুলির লড়াইয়ে আসাম পুলিশের ৬ কর্মী নিহত হয়েছিলেন।

বৃহস্পতিবার আসাম পুলিশের তরফে এর বিবৃতিতে বলা হয়, ‘সংঘর্ষের ঘটনার পরও মিজোরামের কিছু শিক্ষার্থী, যুব সংগঠন এবং মিজো সমাজের কিছু মানুষ ক্রমাগত আসাম সরকার এবং আসামের মানুষের বিরুদ্ধে প্ররোচনামূলক বিবৃতি দিচ্ছে। আসাম পুলিশের সংগ্রহ করা ভিডিওতে দেখা যাচ্ছে, মিজোরামের বেশ কিছু মানুষ স্বয়ংক্রিয় অস্ত্রে সজ্জিত।’

মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা অবশ্য সোমবারের ঘটনার জন্য আসাম পুলিশকে দুষেছেন। তার অভিযোগ, প্রথমে গুলি চালিয়েছিল পড়শি রাজ্যের পুলিশবাহিনী। প্রসঙ্গত, গত কয়েক মাস ধরেই গুয়াহাটি প্রশাসন অভিযোগ করছে, কাছাড় জেলায় সীমানা পেরিয়ে আসাম বন দফতরের জমি দখল করছে স্থানীয় মিজো গ্রামবাসীরা।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত