ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৭ মিনিট আগে
শিরোনাম

লোকসভা নির্বাচন

বিজেপি বিরোধী প্রধান মুখ হতে পারেন মমতা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ৩০ জুলাই ২০২১, ১৯:০০  
আপডেট :
 ৩০ জুলাই ২০২১, ২০:৫৭

বিজেপি বিরোধী প্রধান মুখ  হতে পারেন মমতা
ছবি: ইন্ডিয়া টুডে

পশ্চিমবঙ্গ রাজ্যের সর্বশেষ বিধানসভা নির্বাচনে বিজেপিকে হারিয়ে ভারতজুড়ে চমক সৃষ্টি করেছিলেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর জেরে ভারতের জাতীয় রাজনীতিতে তার বিজেপিবিরোধী প্রধান মুখ হওয়ার সম্ভাবনা জেগেছিল। সম্প্রতি নয়া দিল্লি সফরে গিয়ে ভারতের বিরোধী দলগুলোর নেতাদের সঙ্গে তার বৈঠক সে সম্ভবনাকে আরও উসকে দিয়েছে। ধারণা করা হচ্ছে, ভারতে আসন্ন লোকসভা নির্বাচনে এ তৃণমূল কংগ্রেস নেত্রী হতে পারেন বিজেপিবিরোধী প্রধান মুখ। ২০২৪ সালের মে মাসের দিকে এ নির্বাচন অনুষ্ঠিত হবে।

দিল্লিতে মমতার পাঁচদিনের সফর শেষ হয়েছে শুক্রবার। এরইমধ্যে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। কিন্তু সফরে তিনি বিরোধী কয়েকজন শীর্ষ নেতার সঙ্গে বৈঠক করেছেন, যা দৃষ্টি কেড়েছে অনেকের।

গত ২৬ জুলাই দিল্লি সফরে যান মমতা। ২৮ জুলাই তিনি কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধীর সঙ্গে বৈঠক করেন। দিল্লির ১০ জনপথে তাদের এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের পর ঐক্যের ডাক দেন মমতা। তিনি বলেন, ‘বিজেপিকে হারাতে সবাইকে একজোট হয়ে লড়তে হবে। আমি একা কিছু করতে পারবো না।’

দিল্লি সফরকালে সাউথ এভিনিউতে ভ্রাতুষ্পুত্র অভিষেক ব্যানার্জির রাষ্ট্রীয় বাসভবনে অবস্থান করেন মমতা। সেখানে তার সঙ্গে সাক্ষাৎ করতে আসেন জ্যেষ্ঠ কংগ্রেস নেতা কমল নাথ, আনন্দ শর্মা ও অভিষেক মনু সিংভি। সেখানে দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির (আপ) নেতা অরবিন্দ কেজরিওয়ালও তার সঙ্গে সাক্ষাৎ করেন।

মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ করেছেন ডিএমকে নেতা কানিমোজিও। আনন্দবাজার অনলাইনের খবরে বলা হয়, শুক্রবার আসামের সাবেক কংগ্রেস সংসদ সদস্য কিরিপ চালিহা ফোন করেছিলেন মমতাকে। কাল সকালে তিনি মমতার সঙ্গে সাক্ষাৎ করবেন। ধারণা করা হচ্ছে, তিনি তৃণমূল কংগ্রেসে যোগ দিতে পারেন। তবে এনসিপি নেতা শরদ পাওয়ারের সঙ্গে দিল্লিতে তার সাক্ষাৎ হয়নি।

ভারতীয় গণমাধ্যমের দাবি, মমতা ও শরদ পাওয়ার - দুজনেই হেভিওয়েট নেতা। মমতা চেয়েছিলেন শরদ তার সঙ্গে এসে যাতে দেখা করেন; একইভাবে শরদও হয়তো চেয়েছিলেন যে, মমতা যাতে তার কাছে যান। তবে এখানে ভিন্ন বক্তব্যও আছে। সম্প্রতি মোদির সঙ্গে বৈঠক করেন শরদ। হতে পারে প্রেসিডেন্ট পদের দিকে চোখ রাখছেন এ এনসিপি নেতা।

দিল্লি সফরে মোদিবিরোধী হিসেবে পরিচিত বলিউডের খ্যাতিমান গীতিকার জাভেদ আখতার ও জনপ্রিয় অভিনেত্রী সাবানা আজমি দম্পতি মমতার সঙ্গে সাক্ষাৎ করেন। কলকাতা থেকে প্রকাশিত সংবাদ প্রতিদিনের খবরে বলা হয়, বৃহস্পতিবার এ দম্পতি তৃণমূল নেত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন। তাদের বিশ্বাস, ২০২৪ সালের লোকসভা নির্বাচনে ভারতে পরিবর্তন আসবে।

মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে জাভেদ আখতার ও সাবানা আজমি। ছবি: টুইটার

মমতার নেতৃত্বেই কি ২০২৪-এ কেন্দ্রে পরিবর্তন আসবে? এমন প্রশ্নের জবাবে জাভেদ আখতার বলেন, ‘কে নেতৃত্ব দেবেন, সেটা গুরুত্বপূর্ণ নয়। দেশে (ভারত) পরিবর্তন আসাটাই আসল ব্যাপার। দেশের সার্বিক পরিস্থিতি বদলাতে হবে। আমার মনে হয়, ২০২৪-এ পরিবর্তন আসা দরকার এবং ২০২৪-এ পরিবর্তন আসবেই। দেশের গণতান্ত্রিক পরিস্থিতির আরও উন্নতি হবে।’

সংবাদ প্রতিদিন লিখেছে, নেতৃত্ব নিয়ে স্পষ্ট কিছু না বললেও চব্বিশের লড়াইয়ে মমতা যে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছেন, তা ঠারেঠোরে বুঝিয়ে দিয়েছেন জাভেদ আখতার। তার মতে বাংলায় ‘খেলা হবে’ স্লোগান খেল দেখিয়েছে, তা নিয়ে কোনও সংশয় নেই। সূত্র জানায়, ‘খেলা হবে’ নিয়ে জাভেদ আখতারকে একটি গান লেখারও অনুরোধ জানিয়েছেন মমতা।

এবিপি লাইভ জানায়, জাভেদ আখতার আরও একধাপ এগিয়ে কথা বলেছেন। তিনি বলেছেন, বিপ্লবী আন্দোলনগুলোতে সব সময়ই নেতৃত্ব দিয়েছে বাংলা (পশ্চিমবঙ্গ)। এ কারণে শিল্পী ও সুশীলরা মমতার পাশে থাকছেন। জাভেদ আখতার বলেছেন, মমতা পশ্চিমবঙ্গের জন্য লড়াই করেছিলেন, এবার তিনি ভারতের জন্য লড়বেন।

সব মিলিয়ে ভারতে বিজেপিবিরোধীদের কাছে মমতা এখন অনেকটাই আশার আলো। আগামী নির্বাচনে এমনকি দেশটির সবচেয়ে পুরনো রাজনৈতিক দল কংগ্রেসও সামনে রাখতে পারে মমতাকে। এটা হতে পারে বিজেপি বিরোধিতা থেকে। বিজেপি ঠেকাও - চব্বিশের লোকসভা নির্বাচনে এমনটা যদি নীতি নেওয়া হয়, তাহলে মমতাই সেখানে প্রধান বিরোধী মুখ হতে পারেন।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত