ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

ভবঘুরেদের টিকাকরণে প্রাধান্য দিতে বললো ভারতের কেন্দ্র

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ৩১ জুলাই ২০২১, ১৪:৫৩

ভবঘুরেদের টিকাকরণে প্রাধান্য  দিতে বললো ভারতের কেন্দ্র
প্রতীকী ছবি। আনন্দবাজার পত্রিকা

সময় থাকতেই ভারতে করোনার তৃতীয় ঢেউ নিয়ে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। যত দ্রুত সম্ভব টিকাকরণ সেরে ফেলার পরামর্শ দিয়েছেন সকলেই। সেই পরামর্শ মেনেই এ বার আশ্রয়হীন এবং ভবঘুরেদের টিকাকরণে উদ্যোগী হল ভারতের কেন্দ্রীয় সরকার। সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে বলা হয়েছে, আশ্রয়হীন এবং ভবঘুরেদের টিকাকরণকে প্রাধান্য দিতে হবে। খবর আনন্দবাজার অনলাইনের।

এর আগে, গত ৬ মে একটি নির্দেশিকায় ভিক্ষুক, ভবঘুরে এবং বিভিন্ন পুনর্বাসনকেন্দ্রে আশ্রিত মানুষদের টিকাকরণে জোর দিতে বলেছিল ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। আরও একবার রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে তা স্মরণ করিয়ে দেওয়া হলো। ভারতের কেন্দ্র জানিয়েছে, টিকা নেওয়ার জন্য কোউইন অ্যাপে নাম নথিভুক্ত করার উপায় নেই অনেকেরই। প্রয়োজনীয় পরিচয়পত্রও নেই। তাই রাজ্য সরকারকেই উদ্যোগী হতে হবে।

এ নিয়ে কোনও রকম সমস্যা দেখা দিলে, কেন্দ্রীয় সরকারের সামাজিক ন্যায় বিচার ও ক্ষমতায়ন বিভাগে জানানোর কথা বলা হয়েছে, যাতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সহযোগিতায় আশ্রয়হীন, ভবঘুরে এবং ভিক্ষুকদের সার্বিক টিকাকরণের আওতায় আনা যায়। এ ক্ষেত্রে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার সহায়তা নেওয়ার পরামর্শও দেওয়া হয়েছে।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত